April 27, 2024, 6:51 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
ক্রেতার অভাবে সড়কের পাশে ছাগলের চামড়ার ফেলায় পরিবেশ নষ্ট

ক্রেতার অভাবে সড়কের পাশে ছাগলের চামড়ার ফেলায় পরিবেশ নষ্ট

কুরবানীতে জবাইকৃত ছাগলের চামড়া ফেলে দিচ্ছেন পশু মালিকরা। একদিকে প্রতিটি চামড়ার মূল্য মাত্র ৫ থেকে ১০ টাকা, অন্যদিকে ক্রেতা সংকট। এ কারণে ফেলে দেওয়া ছাড়া বিকল্প উপায় দেখছেন না তারা। মৌসুমী চামড়া ব্যবসায়ীরা বলছেন, চামড়া ক্রয় করলে আমাদের লোকসান দিতে হয়, বিক্রির কোনো ব্যবস্থা নেই। এদিকে ক্রেতা সংকট থাকায় বিনেরপোতা বাইপাস সড়কের পাশে ছাগলের চামড়া ফেলে রাখতে দেখা যায়। ১০০ টির মতো চামড়া ফেলে গেছে কে বা কারা। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চামড়ার মূল্য না পাওয়ায় ছাগলের চামড়াগুলো ফেলে দিয়েছেন পশু মালিক ও ব্যবসায়ীরা। বিক্রি না হওয়ায় বিনেরপোতা বাইপাস সড়কের পাশে রাস্তার ধারে অনেকগুলো ছাগলের চামড়া ফেলে দেওয়া হয়েছে। সাতক্ষীরা সদরের শিবপুর গ্রামের বাবুল সরদার জানান, ছাগলের চামড়া এখন কেউ ক্রয় করে না।

সে কারণে কোরবানির পর চামড়াটি ফেলে দিয়েছি। আগে কোরবানির পর ছাগলের চামড়া ক্রয়ের জন্য ব্যবসায়ীরা বাড়ি বাড়ি আসতেন, এখন কেউ আসেন না। কাটিয়া গ্রামের এ্যাডভোকেট এ বি এম সেলিম জানান, একজন ব্যবসায়ীকে ছাগলের চামড়া ক্রয়ের কথা বলেছিলাম, তিনি বলেছেন চামড়াটি নিতে পারি সঙ্গে দুই কেজি লবণ কেনার টাকা দিতে হবে। উপায় না দেখে যারা ছাগল কোরবানি দিয়েছেন সবাই চামড়া ফেলে দিয়েছেন। কেউ কেউ মসজিদ-মাদরাসায় দান করেছেন। ছাগল ও গরুর চামড়া ক্রয় করেন সাতক্ষীরার বড় বাজারের ব্যবসায়ী জামাল উদ্দীন। তিনি বলেন, আমি ছাগলের চামড়া কিনছি ৫-১০ টাকায়। গরুর চামড়া ১০০ থেকে ৬০০ টাকায়। ছাগলের চামড়া কিনে লোকসান হয়, প্রসেসিং করতে করতে নষ্ট হয়ে যায়। গরুর চামড়াগুলোও ক্রয় করে লবণ দিয়ে প্রস্তুত করে রাখতে হয়। তারপর আবার আমাদের কাছ থেকে ক্রয়ের ক্রেতা নেই। সরকার মূল্য নির্ধারণ করেছে ১০ টাকা ফুট হিসেবে লবণ দেওয়া চামড়া কিনবে। লবণ দিতে হয় ১০ টাকার।

আমাদের কাছ থেকে কারা কিনবে সেটি এখনো জানি না। সাতক্ষীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক নাজমুল হাসান বলেন, মাদরাসা, মসজিদ এতিমখানা ও আড়তে লবণ দিয়ে মজুদ রাখা হচ্ছে কোরবানির চামড়া। ঈদের দিন বিকেলে আমরা পরিদর্শন করেছি। ছাগলের চামড়াগুলো ১০-১৫ টাকা ও আকারভেদে ৪০০-৬০০ টাকায় গরুর চামড়া কিনছেন ব্যবসায়ীরা। জেলায় আনুমানিক ২০ হাজার গরু কোরবানি হয়েছে। ছাগলের সংখ্যা এখনো জানতে পারিনি। এখন পর্যন্ত পশুর চামড়া ফেলে দিয়েছে এমন খবর আমরা পাইনি। যেখানে ছাগলের চামড়া ফেলে দেওয়ার খবর পাচ্ছি ঘটনাস্থলে গিয়ে ব্যবসায়ী ও পশু মালিকদের সঙ্গে কথা বলে বিস্তারিত খোঁজখবর নেওয়া হচ্ছে। চামড়া যেন নষ্ট না হয় সে বিষয়ে কাজ করছে সরকার। আমরাও বিষয়টি মনিটরিং করছি সার্বক্ষণিক। চামড়া ফেলে দিবে এমন ঘটনা কাম্য নয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com