April 27, 2024, 1:03 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
কলারোয়ায় মন্দিরের সম্পত্তি আত্নসাতের প্রতিবাদে সংবাদ সম্মেলন দেবহাটায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবু রাহান তিতুর জনসংযোগ ‘রাজনগর ইয়াং ষ্টার’ এর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও সম্মাননা স্মারক প্রদান সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদের সম্মেলন অনুষ্ঠিত কালীগঞ্জে কেমিক্যাল দিয়ে পাকানো চারশ’ কেজি আম জব্দ জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত
ক্ষুদে বিজ্ঞানী বুরহানের বিমান উড়ছে আকাশে

ক্ষুদে বিজ্ঞানী বুরহানের বিমান উড়ছে আকাশে

দীর্ঘদিন ধরে তার কৌতুহলের শেষ নেই। অদম্য ইচ্ছা শক্তির প্রয়াস ঘটিয়ে সর্বশেষ বুরহান তার তৈরি কৃত বিমানটি আকাশে উড়িয়েছে। সরেজমিনে দেখা গেছে উপজেলার দৈ সাঢা বিলের আকাশে বুরহান এর আবিষ্কৃত বিমান। আকাশের উড়ন্ত বিমানের দৃশ্যটি দেখে এলাকায় অনেকের কাছে কৌতুহলের সৃষ্টি করে। বুরহান মোড়ল কৌতুহল বসত ছোটবেলা থেকে আকাশে বিমান উড়ার বিষয়টি ভাবতো। যেই ভাবনা থেকেই এই বিমান তৈরি করতে কাজ শুরু করে নিষ্টা ও দক্ষতার সাথে! অবশেষে দীর্ঘ গবেষণা শেষে তার আবিস্কৃত ছোট বিমানটি সফলভাবে আকাশে উড়াতে সক্ষম হয়েছে। বোরহান মোড়ল উপজেলার আলাদিপুর গ্রামের আতিয়ার মোড়লের ছেলে। চলতি বছর সে তালা বি.দে সরকারি বিদ্যালয়ের থেকে এসএসসি পরীক্ষার্থী ছিলেন। বিমানটি কংক্রিট ও কসকিট, মোটরসহ অন্যান্য সরঞ্জামের সমন্বয়ে ৪ ফুট দৈর্ঘ্যের ৪০ মিনিট আকাশে উঠতে পারা এই বিমান তৈরি করতে তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা।এর আগে দশবার ২০ হাজার টাকা খরচ করেও ব্যর্থ হয়ে এগারো বার চেষ্টার পর সবাইকে তাক লাগিয়ে দিয়ে বিমানটি আকাশে উড়াতে সফল হয়েছে।

এটি প্রায় কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম। তার এই উদ্ভাবনে পাশে থেকে আর্থিক ও মানসিকভাবে সহযোগিতা করেছে তার পরিবার। ইতোমধ্যে তার ক্ষুদে বিমান আবিস্কার এলাকায় কৌতুহলের সৃষ্টি হয়েছে। এটি মূলত রিমোট কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণ হয়ে থাকে। স্থানীয় ফয়সাল হোসেন জানান, বোরহান সব সময় মেধাবী ছাত্র সে মেধা খাটিয়ে যে বিমানটি তৈরি করেছে সেটি উড়তে দেখে ভালো লাগছে। বিভিন্ন সরকারি—বেসরকারি সংস্থা যদি তাকে সহযোগিতা করে সেক্ষেত্রে নতুন আবিষ্কার দিয়ে দেশ ও জাতিকে প্রযুক্তিগত সহযোগিতা করতে পারবে। ক্ষুদে বিজ্ঞানী বুরহান মোড়ল বলেন পরিবারের সহযোগিতা আল্লাহর রহমতে এমন বিমান তৈরি করা সম্ভব হয়েছে। আগামীতে আরো কিছু করার চেষ্টা করছেন বলে জানান। তালা উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ্বাস জানান, চলতি মাসের ৯ তারিখে তালা উপজেলায় ডিজিটাল মেলা হবে সেখানে বোরহান অংশগ্রহণ করলে তাকে যাচাই—বাছাই পর্যবেক্ষণ করে একটি রিপোর্ট সরকারের কাছে পাঠানো হবে। সরকার যদি সেটার প্রয়োজনীয়তা উপলব্ধি করে সেক্ষেত্রে তাকে সহযোগিতা করা হবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com