April 27, 2024, 11:50 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
গরমে রসাল ফল তরমুজের চাহিদা বেড়ে চলেছে

গরমে রসাল ফল তরমুজের চাহিদা বেড়ে চলেছে

সাতক্ষীরার শ্যামনগরে চলছে তাপ প্রবাহ। সকালে সূর্য উঠার পর থেকে বিকাল পর্যন্ত চলছে অস্বস্তিকর গরম আবহাওয়া। বর্তমানে শ্যামনগরে কয়েকদিন যাবত দিনে দুপুরে ৩৮, ৩৯ ডিগ্রী তাপমাত্রা চলছে। তাপ প্রবাহের মধ্যে আরাম দায়ক রসাল ফল তরমুজ, ডাব, শসা, আনারস, সবেদা, লেবু, আঙ্গুরসহ অন্যান্য ফলের চাহিদা বেড়েছে। তবে সাধারণ মানুষের মধ্যে চাহিদা বেশি তরমুজের। শ্যামনগর উপজেলা সদরের তরমুজ বিক্রেতা সুজন জানান দৈনিক ৭০ থেকে ৮০ পিস তরমুজ বিক্রি করে থাকেন। তিনি বলেন, গরম বাড়ার সাথে তরমুজের চাহিদা আরও বেশি বৃদ্ধি পেয়েছে। তরমুজ বিক্রেতা আরশাদ আলী বলেন দৈনিক ৫০ থেকে ৬০ পিচ তরমুজ বিক্রি করেন। শ্যামনগর উপজেলায় অবশ্য তরমুজ বিক্রী হয় কেজি দরে। প্রতি কেজি মূল্য ২৫ থেকে ৩০ টাকা। আবার কোন সময় ৩৫ টাকাও দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে। উপজেলায় ক্রেতাদের চাহিদা বেশি স্থানীয় তরমুজের। উপজেলার কৈখালী, ধূমঘাট, মুন্সিগঞ্জ, কাশিমাড়ী, খুটিকাটা এলাকার তরমুজের চাহিদা বেশি। বিক্রেতারা জানান বর্তমানে স্থানীয় তরমুজ বিক্রী হচ্ছে। স্থানীয় তরমুজের সংকট হলে পরবর্তীতে জেলার বাইরে থেকে ক্রেতাদের চাহিদা মেটাতে তরমুজ আনা হয়। নকিপুর বাজারের ফল বিক্রেতা নজরুল ইসলাম বলেন, গরমে লেবু, সবেদা, আঙ্গুর এসব ফলেরও চাহিদা বেড়েছে। বিশেষ করে পবিত্র রমজান মাস থাকায় ফলের চাহিদা আরও বৃদ্ধি পেয়েছে। তবে ক্রেতারা বলছেন ফলের দাম বেড়েছে। শ্যামনগর বাজারসহ বিভিন্ন স্থানে ভ্যানে বহন করে ডাব বিক্রী করেন স্থানীয় গোপালপুর গ্রামের আলমগীর। তিনি বলেন, গরমে আরাম দায়ক ডাবের পানি। তাই তিনি ভ্যানে বিভিন্ন স্থানে ডাব বিক্রী করেন। বর্তমানে ডাবের বিক্রীও বেড়েছে। এক এক একটি ডাব ৬০ থেকে ৭০ টাকায় বা তার চেয়েও বেশি দামে বিক্রী করছেন। হাসপাতাল, ক্লিনিকের রোগি, সাধারণ মানুষের মধ্যে ডাবের চাহিদা বেশি। দৈনিক ৭০ থেকে ৮০ পিস ডাব তিনি একাই বিক্রি করেন বলে জানান। উপজেলা কৃষি অফিসার এসএম এনামুল ইসলাম জানান, তরমুজ এটি বেশ পুষ্টিকর এবং উপাদেয় ফল। বাণিজ্যিকভাবে বাংলাদেশের বিভিন্ন স্থানে তরমুজ চাষ হচ্ছে। বর্তমানে উপজেলার কৈখালী, ঈশ^রীপুর, কাশিমাড়ী, মুন্সিগঞ্জ, নুরনগর, ভূরুলিয়া ইউনিয়নে তরমুজ চাষ হচ্ছে। তরমুজে পানির পরিমান বেশি থাকায় গরমে মানুষের মধ্যে এই ফলের চাহিদা বেশি। শ্যামনগর গ্রাম ডা: কল্যাণ সমবায় সমিতির সভাপতি ডা: মো: আকবর হোসেন বলেন, তরমুজে রয়েছে বিভিন্ন উপকারিতা। গরমে রসাল ফল তরমুজের চাহিদা বেশি। তরমুজ ক্রয়ের সময় সঠিক ভাবে দেখে নেওয়ার কথা বলেন। বাজারে গায়ে ডোরা কাটা তরমুজকে ক্রেতা বিক্রেতা বাংলা লিংক তরমুজ বলে থাকেন। এছাড়া সাদা ও কালো রঙের তরমুজ পাওয়া যায়।
তরমুজ ক্রেতা বাদঘাটা গ্রামের অশোক, দুরমুজখালী গ্রামে মহাদেব মন্ডল বলেন, করোনার সময় তরমুজের চাহিদাও বেশি ছিল। তরমুজ উপাদেয় ফল এবং এটি গরমে পানি শূন্যতা দূর করে। নকিপুর গ্রামের বাসিন্দা কামরুল ইসলাম, আবাদচন্ডিপুর গ্রামের বাসিন্দা মিজানুর রহমান বলেন, রমজানের ইফতারে তরমুজের চাহিদা রয়েছে। প্রচন্ড গরমে ইফতারে প্রায়ই বাড়িতে তরমুজ রয়েছে বলে জানান। শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মো: মাহফুজুর রহমান বলেন, তরমুজ একটি রসাল ফল। তরমুজে শর্করা রয়েছে ৮০ ভাগ। এছাড়া ভিটামিন বি-১,বি-২ ও বি-৩ রয়েছে। তরমুজ মানুষের শরীরে এনার্জি বৃদ্ধি করে। তবে তিনি সতর্ক করে বলেন এক শ্রেণির অসাদু ব্যবসায়ীরা তরমুজকে লাল করার জন্য এক ধরনের মেডিসিন ব্যবহার করেন যেটি মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। তিনি ক্রয়ের সময় সঠিক মান সম্পন্ন তরমুজ ক্রয়ের কথা বলেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com