April 27, 2024, 12:08 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
গ্রীষ্মকালীন টমেটো চাষে তালার কৃষকদের স্বপ্নযাত্রা

গ্রীষ্মকালীন টমেটো চাষে তালার কৃষকদের স্বপ্নযাত্রা

সাতক্ষীরার তালা পাটকেলঘাটায় ফসলের মাঠে বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃহত্তর পরিসরে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষ শুরু হয়েছে কয়েক বছর। অনুকূল পরিবেশ থাকায় প্রথম বছর থেকেই টমেটোর ভালো ফলন পাচ্ছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় গ্রীষ্মকালীন হাইব্রিড জাতের বারি ৪.৮ জাতের টমেটোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮ হেক্টর জমিতে। অন্য বছরের তুলনায় এবছর লক্ষমাত্রা অতিক্রম করে টমেটোর চাষ হয়েছে ১০ হেক্টর জমিতে ।
সরেজমিনে দেখা গেছে আধুনিক প্রযুক্তির ব্যবহারে তালা উপজেলার পাটকেলঘাটা থানার ধানদিয়া,সরুলিয়া, নগরঘাটা ,কুমিরা ও ইসলাম কাটি ইউনিয়নের অধিকাংশ ক্ষেত্রে  হাইব্রিড বারি টমেটো ৪.৮ জাতের  গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে।বর্তমানে এই এলাকায় প্রায় শত শত বিঘা জমিতে  কৃষক একসঙ্গে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষ করেছেন। সবাই মিলে গড়ে তুলেছেন টমেটো চাষের এক লাভজনক ফসলের প্রসার। এতে সাবলম্বী হয়েছেন এখানকার কৃষকরা। অন্যদিকে কর্মসংস্থান হয়েছে হাজার শ্রমিকের।সাতক্ষীরার তালায় মাটি ও আবহাওয়া গ্রীষ্মকালীন টমেটো চাষের জন্য খুবই উপযোগী। এটি স্বল্প সময়ে বেশি লাভজনক হওয়ায় কৃষদের টমেটো চাষে আগ্রহ দিন দিন বেড়েই চলেছে।উপজেলার কয়েকজন কৃষক জানান ফলন ভালো হলে এক বিঘা জমির টমেটো বিক্রি হয় আড়াই থেকে ৩ লাখ টাকা, আর তার ফলে প্রতি মৌসুমেই টমেটোর চাষ ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে এলাকায় । তবে চলতি বছর হঠাৎ করে জ্বালানি তেল ও সারের মূল্য বৃদ্ধি এবং এলসিতে ভারত থেকে টমেটো আমদানি করায় নায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।
এদিকে বারি ৪.৮ জাতের টমেটো চাষ করতে, বীজতলা থেকে চারা তৈরি করতে হয়। ভালোভাবে ফসল উৎপাদন যোগ্য  চাষ দিয়ে জমি তৈরি করে পলিথিন বিছিয়ে ছোট ছিদ্র করে চারা লাগাতে হয়। ফুল আসার পর পাটখড়ি, বাঁশের কঞ্চি, দড়ি ও তার দিয়ে মাচা তৈরি করতে হয়। গাছ বড় হলে মাচার ওপর তুলে দিতে হয়। ফলগুলো মাচায় ঝুলে থাকে। ফলগুলো মাটিতে ঠেকে থাকলে দ্রুত পঁচে যায়। মাচায় টমেটো চাষ করলে নষ্ট কম হয় উপজেলায় আবহাওয়া অনুকূলে থাকায় ও মাটি উর্বর হওয়ায় টমেটো চাষ ভালো পরিসরে বৃদ্ধি পাচ্ছে। সাধারণত গ্রীষ্মকালীন বারি হাইব্রিড জাতের টমেটো গাছ লাগানোর ২-৩ মাসের মধ্যে ফল ধরতে শুরু করে। ৪-৫ মাস পর্যন্ত এ টমেটো সংগ্রহ করে বাজারজাত করা যায়।
দেখা গেছে এখন পর্যন্ত ক্ষেতের প্রায় ৩৫ শতাংশ টমেটো বিক্রি করেছেন। তবে গাড়ি ভাড়া বৃদ্ধির ফলে গত বছরের তুলনায় দাম কিছুটা কম পাচ্ছেন কৃষকরা। রাসায়নিক সারের মূল্য বৃদ্ধিতে তাদের খরচও বেড়েছে কয়েক গুন। পাইকারি বাজারে দেখা গেছে এ মৌসুমের টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা পর্যন্ত । খুচরা বাজারে কেজি প্রতি ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে ।গ্রীষ্মকালীন বারি হাইব্রিড টমেটো খেতে বেশ সুস্বাদু। বাজারেও রয়েছে টমেটোর ব্যাপক চাহিদা। স্বল্প খরচে চাষ করে চড়া দামে টমেটো বিক্রয় হওয়ার কারণে বাণিজ্যিকভাবে সফলতার আশায় মাচা পদ্ধতিতে টমেটো চাষের দিকে ঝুঁকছেন তালা উপজেলার কৃষকরা।প্রথম বছর টমেটো খরচ বেশি হলেও পরবর্তী বছর থেকে খরচ কম হয়।
নগরঘাটা ইউনিয়নের মঠবাড়িয়া গ্রামের কৃষক সাঈদী হাসান দৈনিক সাতঘরিয়া কে বলেন, তিনি নিজ উদ্যোগে ১৪ কাটা জমিতে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষ করেছে। বর্তমান বাজারে সার বীজের দাম প্রচুর পরিমাণে একটু দাম কমলে তিনি বেশি লাভবান হতে পারেন বলে জানান।
তালা উপজেলার কৃষি অফিসার হাজির খাতুন দৈনিক সাতঘরিয়া কে জানান তালা উপজেলার কৃষকরা এই মৌসুমে হাইব্রিড জাতের টমেটো চাষ করেছে। এটি একটি লাভজনক ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ও কৃষি অফিস সূত্রে একাধিক ক্ষেত্রে প্রর্দশী প্লট রয়েছে কৃষকদের মাঝে ফ্রী সার বীজ সহ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়নের ব্লক সুপারভাইজার রা নিরলসভাবে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে।এদিকে কৃষকদের সফলতা ও আগ্রহ বাড়ায় আগামীতে আরো বেশি জমিতে বারি হাইব্রিড টমেটো চাষের জন্য চাষীদের পরামর্শ প্রদান করা হবে। বর্তমানে যে ফলন হচ্ছে যথাযথভাবে আমাদের পরামর্শ অনুযায়ী চাষ করলে ফলন আরও বেশি হবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com