April 27, 2024, 12:02 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা, কমবে তাপমাত্রা

চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা, কমবে তাপমাত্রা

চলতি মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া কমতে শুরু করবে তাপমাত্রা। আবহাওয়া অধিদফতরের প্রতিমাসের পূর্বাভাসে নভেম্বরের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, প্রতিমাসের মতো এই মাসেও আমরা চলতি মাসের জন্য একটি দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছি। তাতে বলা হয়েছে, সাগরে নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় হতে পারে। এছাড়া ডিসেম্বরের মাঝামাঝি শীতকাল শুরু হলেও এখনই সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কম অনুভূত হচ্ছে। মধ্যরাতের পর কিছু এলাকায় তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে যাচ্ছে। আবার সকালে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তাপমাত্রা। এই মাস এমন আবহাওয়াই বিরাজ করবে। খুব আস্তে আস্তে কমে আসবে তাপমাত্রা।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৩০ অক্টোবর ছিল সন্দ্বীপে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ইতোমধ্যে দুই ডিগ্রি তাপমাত্রা কমেছে। বিভাগীয় শহরগুলোর বেশিরভাগ এলাকার তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমেছে। এরমধ্যে ঢাকায় আজ ৩১, যা গত ৩০ অক্টোবর অর্থাৎ শনিবারই ছিল ৩৪, কমেছে ২ ডিগ্রি। একইভাবে ময়মনসিংহে আজ দুই ডিগ্রি কমে ৩১ দশমিক ২, ছিল ৩৩ দশমিক ৫, চট্টগ্রামে আজ ৫ ডিগ্রি কমে ২৯ দশমিক ৫, ছিল ৩৪, সিলেটে ছিল ৩৪, আজ সেটি দুই ডিগ্রি কমে ৩১ দশমিক ৯, রাজশাহীতে একই আছে ৩১ দশমিক ১, রংপুরে আজ ৩২, ছিল ৩৩, খুলনায় আজ দুই ডিগ্রি কমে ৩১, ছিল ৩৩ এবং বরিশালেও আজ ৩১ দশমিক ৪, ছিল ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এই মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে ১টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের প্রধান নদ-নদীগুলোয় স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com