April 27, 2024, 7:40 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
চিংড়ির দরপতনে চাষীর মাথায় হাত

চিংড়ির দরপতনে চাষীর মাথায় হাত

চিংড়ীর ব্যাপক দরপতন ডুমুরিয়ার চিংড়ী চাষীদের মুখে হাসি নেই। সাদা সোনা খ্যাত চিংড়ীর ব্যাপক দরপতন হওয়ায় হতাগ্রস্থ হয়ে পড়েছে ডুমুরিয়া উপজেলাসহ সারাদেশের চিংড়ী চাষীরা। চিংড়ী চাষ মৌসুমের গোড়াতে দাম মোটামুটি স্বাভাবিক থাকায় চাষীর মুখে হাসি ছিল। কিন্তু মাঝামাঝি সময় থেকে প্রতিনিয়ত দরপতন হওয়ায় সে হাসি ম্লান হয়ে গেছে। উপজেলার অধিকাংশ লোক চিংড়ী উপর কোন না কোন ভাবে নির্ভরশীল। চিংড়ী চাষ অধ্যাষিত এলাকা খুলনা ডুমুরিয়া পাইকগাছাসহ গোটা দক্ষিণাঞ্চল।

উপজেলায় ৮০ এর দশক থেকে চিংড়ি চাষ শুরু হয়। এ এলাকায় মোট চিংড়ী ঘেরের সংখ্যা ৪ হাজার। যার আয়তন ১৭৭৫ হেক্টর। দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে সরকার প্রতিবছর হাজার হাজার কোটি টাকা রাজস্ব আয় করে থাকে। এব্যাপারে কোন কার্যকরী পদক্ষেপ না নেয়া হলে এ চিংড়ী শিল্প ধ্বংস হয়ে যাবে বলে এর সাথে জড়িত সর মহলের আশংকা। ডুমুরিয়াসহ গোটা দক্ষিণাঞ্চলে সকল ব্যবসা বাণিজ্য এ চিংড়ীর উপর নির্ভরশীল। একদিকে পোনা সংকট, পোনার দাম বেশি ও আছে ভাইরাস জনিত মড়ক, জমির হারি বেশি, লেবারের ও দিনমজুরের ব্যাপক দাম। এরপর বাগদার দাম অনেক কম। হাজার টাকার বাগদা ৬শ টাকা, ৭শ টাকার বাগদা সাড়ে ৪ টাকা। ফড়িয়া বা ব্যাপারিরা প্রতিনিয়ত লোকসান গুনছে। এব্যাপারে ডুমুরিয়া উপজেলা চিংড়ী চাষী শেখ নজরুল ইসলাম, শেখ আব্দুল হালিম, বলেন, এভাবে চিংড়ীর দরপতন হলে শুধু ডুমুরিয়া ও পাইকগাছা দাকোপ বটিয়াঘাটাবাসী নয় রাষ্ট্রও বৈদেশিক মুদ্রা অর্জনে ক্ষতিগ্রস্থ হবে। এমতাবস্থায় সরকারের সুদৃষ্টি কামনা কররছে এলাকাবাসী।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com