April 27, 2024, 6:54 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
জবিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার অনুষ্ঠিত

জবিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার অনুষ্ঠিত

‘জাগো তারুণ্য, রুখো জঙ্গিবাদ’ স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) জঙ্গিবাদ বিরোধী সেমিনার আয়োজন করেছে সুচিন্তা ফাউন্ডেশন। রোববার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১টা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান কর্তৃক কেন্দ্রীয় পর্যায়ে অনুমোদিত বছরব্যাপী কার্যক্রমের জঙ্গিবাদ বিরোধী সেমিনারটির আয়োজন করা হয়েছে।

এ সময় বক্তারা জঙ্গীবাদ কি এবং কিভাবে তৈরি হয় তার ব্যাখা দিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন। সেমিনারটির সমন্বয়ক হিসেবে ছিলেন সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান। এছাড়াও সঞ্চালক হিসেবে ছিলেন জব্বার হোসেন।

অনুষ্ঠানে জবি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজি বলেন, আমরা দেখেছি ২০০১ সালের পরে বিএনপি সরকার এদেশকে অস্থিতিশীল করে তুলেছে এবং জঙ্গিবাদ মাথা চারা দিয়ে উঠেছে। কিন্তু আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সেই জঙ্গিবাদ বন্ধ করতে সক্ষম হয়েছেন।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ একটি নেতিবাচক মতাদর্শ। এই আদর্শে যেন কেউ জড়িয়ে না পড়ে সেদিকে ছাত্রলীগকে নজর রাখতে হবে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আক্তার হোসেন বলেন, জঙ্গিবাদ একটি দেশের অর্থনীতিকে বাধাগ্রস্ত করে। বেগম খালেদা জিয়া প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাসীদের আখড়া গড়ে তুলেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সকল সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে নির্মূল করতে সক্ষম হয়েছেন।

ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মো. কামরুল হাসান রিপন বলেন, তরুণরা এগিয়ে যাবে, জঙ্গিরা ধ্বংস হবে। এখনও জঙ্গীবাদ যায়নি। জঙ্গিরা বিভিন্ন ছত্রছায়ায় রয়েছে তাই আমাদের তরুণদের সবসময় সচেতন থাকতে হবে।

বাংলাদেশ ‘ব্লু’ ইকোনমি ক্যাম্পেইনের নির্বাহী পরিচালক মাহবুবুর রহমান হেলাল বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশও জঙ্গিবাদের শিকার। বিএনপি জামাতজোট সরকার গঠনের মাধ্যমে এ জঙ্গিবাদের সূচনা ঘটে। বর্তমানে জঙ্গিবাদে জিরো টলারেন্সে আমরা জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি যার সম্পূর্ণ কৃতিত্ব আমাদের জননেত্রী প্রধাণমন্ত্রী শেখ হাসিনার।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার যে আদর্শ সেই আদর্শকে সঠিকভাবে ধারণ করতে হবে। আমরা দেখেছি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ যখনই জিততে আসে তখনই একটি চক্র ষড়যন্ত্র করে এবং নানাপ্রকার অপপ্রচার চালায়। সেটি যেন চালাতে না পারে এটা আমাদের কর্মকান্ডের মাধ্যমে প্রমাণ করতে হবে।

প্রসঙ্গত, দেশ ও সমাজ থেকে জঙ্গিবাদ দূর করার লক্ষ্যে, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তরুণদের মনোজগৎ জাগ্রতকরণ ও জঙ্গিবাদবিরোধ কার্যক্রম হিসেবে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় পর্যায়ে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনার করে আসছে সুচিন্তা ফাউন্ডেশন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com