April 27, 2024, 7:21 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
জাতীয় বীমা দিবস আজ

জাতীয় বীমা দিবস আজ

সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে দ্বিতীয় বারের মতো দেশে জাতীয় বীমা দিবস পালন করছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (সোমবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি দিবসটির উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলামসহ বীমাকোম্পানিগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত এই দিনটিকে গত বছরের ১৫ জানুয়ারি জাতীয় বীমা দিবস ঘোষণা করা হয়। এরপর গত বছরের ১ মার্চ জাতীয় বীমা দিবস পালন করা হয়। জাতির জনক ১৯৬০ সালের এই দিনে তৎকালীন সময়ে আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। সেখানে বসেই স্বাধীনতার পরিকল্পনা করেন।

এ বছর জাতীয় বীমা দিবসের স্লোগান ‘মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার’। আইডিআরএ জানায়, বীমা শিল্পের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আয়োজনে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের সহযোগিতায় বীমা মেলা, আলোচনা সভা এবং অন্যান্য কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। এছাড়া দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

কোভিড-১৯ মহামারিকে বিবেচনায় রেখে প্রবাসী কর্মীদের বীমা বিষয়ে ওয়েবিনার, বীমা দিবসের তাৎপর্য তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ওয়েবিনার, জেলা-উপজেলার শহরগুলোতে বীমা বিষয়ক পোস্টার, সুসজ্জিত গাড়ির মাধ্যমে শহর প্রদক্ষিণ, বীমা প্রতিষ্ঠাগুলোর শাখা কার্যালয়ের সামনে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জাতীয় বীমা দিবসে আইডিআরএ নিজস্ব অর্থায়নে চালু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’। জাতীর পিতার জন্মশতবার্ষিকীতে আইডিআরএ আরও কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে মাত্র ১০০ টাকা প্রিমিয়ামের বিনিময়ে দুর্ঘটনায় আহত ব্যক্তির চিকিৎসাসেবা ও মৃত্যুর ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদানের জন্য চালু করা হয়েছে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা। যার অধীনে সর্বোচ্চ ২ লাখ টাকার বীমা সুবিধা প্রদান করা হবে। ৬ লাখ প্রতিবন্ধীদের জন স্বাস্থ্য বীমা পরিকল্পনা নেওয়া হয়েছে।

এছাড়াও জন্মশতবার্ষিকীতে “বঙ্গবন্ধু স্পোর্টসম্যান ইনস্যুরেন্স’ চালু করা হয়েছে এবং বুধবার ‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি পরিশোধের প্রয়াস’ অনুষ্ঠানের মাধ্যমে বিধবা এবং পিতা-মাতা হারানো সন্তানদের অনুকূলে মৃত্যু দাবির অর্থ পরিশোধ করা হচ্ছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com