April 27, 2024, 9:51 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
জাবির ভর্তি পরীক্ষা শুরু রোববার, মানতে হবে নির্দেশনা

জাবির ভর্তি পরীক্ষা শুরু রোববার, মানতে হবে নির্দেশনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামীকাল রোববার (১৮ জুন) শুরু হয়ে চলবে বৃহস্পতিবার (২২ জুন) পর্যন্ত।শনিবার (১৭ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু এ তথ্য নিশ্চিত করেছেন।
আবু হাসান জানান, চলতি বছরে এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে মোট দুই লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন পড়েছে। সে হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১৩৬ জন ভর্তিচ্ছু। আবেদনকারীদের মধ্যে এক লাখ ৩৪ হাজার ৫০৭ জন পুরুষ এবং এক লাখ ১৫ হাজার ৩৫০ জন নারী শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। শুধু ‘ডি’ ইউনিটের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে হবে। পূর্বের মতো এবারও শিফট পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবার প্রথমবারের মতো ছেলে-মেয়েদের আলাদা শিফটে পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও জানান, আগামীকাল রোববার (১৮ জুন) সকাল নয়টায় ১ম শিফটে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে সকাল ১০ টা ২৫ মিনিট থেকে ২য় শিফটে ‘সি১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন শেষ ৪ শিফটে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সোমবার (১৯ জুন) সকাল নয়টা থেকে শুর হওয়া প্রথম ৪ শিফটে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন শেষে দুই শিফটে ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২০ জুন) সকল নয়টায় শুরু হয়ে মোট ৬ শিফট ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার (২১ জুন) ও বৃহস্পতিবার ( ২২ জুন) দুই দিনে ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিশেষ জ্ঞাতব্যে বেশ কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান বলেন, পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত ১০ মিনিট আগে পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার্থী কর্তৃক ডাউনলোড করা প্রবেশপত্রের মাধ্যমে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। পরীক্ষা কেন্দ্রে ব্যাপ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার্থী ও পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবর্গ ভিন্ন অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

তিনি আরো বলেন, ওএমআর ফরমের বৃত্ত সাধারণ কালো বলপেন দিয়ে পূরণ করতে হবে। ওএমআর ফরম পূরণে ভুল হলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। যৌক্তিক কারণ ছাড়া পরীক্ষার্থীকে অতিরিক্ত ওএমআর ফরম দেয়া হবে না। ওএমআর ফরম ভাঁজ করা, কাটাকাটি করা, অবাঞ্ছিত দাগ দেওয়া, স্টেপলার বা পিন আপ করা এবং ফরমের উপর পানি ফেলা যাবে না। ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে ওএমআর শিট ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে।

রাজধানী ঢাকা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এজন্য যে-সকল পরীক্ষার্থী ঢাকা শহর বা দূরবর্তী অন্য কোন স্থান থেকে এসে পরীক্ষা দেবে তাদেরকে যানজটসহ অপ্রত্যাশিত দুর্ভোগ এড়ানোর জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসার পরামর্শ দেন আবু হাসান।

ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান ও ফলাফল সহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com