April 27, 2024, 10:40 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
জুমাতুল বিদায় করোনা থেকে মুক্তি ও অসুস্থদের আরোগ্য কামনা

জুমাতুল বিদায় করোনা থেকে মুক্তি ও অসুস্থদের আরোগ্য কামনা

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার (৭ মে) পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা। এ উপলক্ষে নগরীর মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা গেছে।

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার সারাবিশ্বে জুমাতুল বিদা হিসেবে পালিত হয়। সেই হিসেবে চলতি হিজরি সনের জুমাতুল বিদা ছিল আজ। রমজান মাস সীমাহীন ফজিলতের মাস। তাই সারাবছরের মাঝে মুমিনের কাছে রমজান খুবই গুরুত্বপূর্ণ। জুমাতুল বিদার মাধ্যমে কার্যত রোজাকে বিদায় জানানো হয়। সেই সাথে দিনটি আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এক ভিন্ন প্রেক্ষাপটে রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা আদায় করলেন মুসল্লিরা। জুমার নামাজ আদায় করতে মুসল্লিরা আগেভাগেই মসজিদগুলোতে জড়ো হন। স্বাস্থ্যবিধি মানতে মাস্ক পরিধানসহ ব্যক্তিগত জায়নামাজ নিয়ে এসেছিলেন অনেকে।

নগরীর টাউন হল মসজিদ, খুলনা আলিয়া মাদ্রাসা জামে মসজিদ, নিরালা কবরস্থান জামে মসজিদ, ইসলামাবাদ জামে মসজিদ, ডাক-বাংলা জামে মসজিদ, নিউমার্কেট বায়তূন নূর জামে মসজিদসহ পাড়া মহল্লার মসজিদগুলোতেও মুসল্লিদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। অনেক মসজিদের ভিতরে জায়গা সংকুলান না হওয়ায় মসজিদ সংলগ্ন সড়কে জায়নামাজ বিছিয়ে কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

জুমার নামাজের আগে প্রতিটি মসজিদে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে বিশেষ আলোচনা হয়। নামাজ শেষে করোনাভাইরাস থেকে দ্রুত মুক্তি চেয়ে আল্লাহর কাছে বিশেষ দোয়া করা হয়। তাছাড়া, মুসলিম উম্মাহর শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করেন মসজিদের খতিবরা।

এর আগে বৃহস্পতিবার (৬ মে) ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে করোনা থেকে সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনায় শুক্রবার (০৭ মে) পবিত্র জুমাতুল বিদার নামাজ শেষে দেশের সব মসজিদে বিশেষ দোয়ার আয়োজন ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দেশের সব মসজিদে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com