April 27, 2024, 7:18 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
জেলায় শীতে বেড়েছে শিশুরোগ: দশদিনে হাসপাতালে ভর্তি তিন শতাধিক

জেলায় শীতে বেড়েছে শিশুরোগ: দশদিনে হাসপাতালে ভর্তি তিন শতাধিক

কনকনে শীতে রোটা ভাইরাসের কারণে সাতক্ষীরা জেলায় শিশুরা কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গত ১০দিনে সাতক্ষীরা সদর ও শিশু হাসপাতালে অন্তত ৩শতাধিক শিশুকে ভর্তির পর চিকিৎসা দেওয়া হয়েছে। এসময় দৈনিক বহির্বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে আরও ৩শতাধিক। চিকিৎসকরা বলছেন, পরিস্থিতি মোকাবেলায় শীতমুক্ত পরিবেশে রেখে দ্রæত চিকিৎসা কেন্দ্রে আনতে হবে। সাতক্ষীরা শিশু হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মো: আবুল বাসার বলেন, গত দশদিনে শীতের চাপে শিশুদের ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সাতক্ষীরা সদর, শিশু হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালে শিশু রোগির চাপ ব্যাপকভাবে বেড়েছে। বেডের অভাবে বারান্ডায় ও মেঝেতে চিকিৎসা নিতে দেখাগেছে। অভিভাবকরা হতাশ হয়ে ছুটছেন হাসপাতালে। তবে চিকিৎসক সংকট থাকায় সেবা পেতে হিমশিম খেতে হচ্ছে রোগির অভিভাবকদের। জেলার সদর, মেডিকেল ও শিশু হাসপাতালের ১০৭টি বেডের বিপরিতে ৪জন বিশেষজ্ঞ ও ৮জন অভিজ্ঞ শিশু চিকিৎসক এসব সেবা প্রদান করছেন। প্রতি বছরই শীতে কোল্ড ডায়রিয়া বাড়ে। চিকিৎসার কোন সমস্যা হচ্ছেনা জানিয়ে এই চিকিৎসক শিশুদের বিশুদ্ধ খাবার পানি ও খাদ্য প্রদানের কথা জানান। সাতক্ষীরা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আহমেদ হোসাইন বলেন, শীতে রোটা ভাইরাস জীবানুতে আক্রান্ত হয়ে এই ডায়রিয়া হচ্ছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া শিশুদের এন্টিবায়োটিক ব্যবহার না করার পরামর্শ এই চিকিৎসকের।

স্থানীয়রা বলেন, হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় হাসপাতালে এনেছি। চিকিৎসা কেন্দ্রে সেবা গ্রহণের পর সুস্থ্যতার কথা বললেন অভিভাবকরা।
সিভিল সার্জন ডা. মো: সবিজুর রহমান বলেন, সাতক্ষীরা সদর ও উপজেলা হাসপাতালগুলোতে শিশুদের ডায়রিয়ার চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ রয়েছে। কোন সমস্যা দেখা দিলে অভিভাবকদের দ্রæত চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসার পরামর্শ দেন জেলার শীর্ষ এই চিকিৎসক। প্রতি বছর শীতে রোটা রাইরাস সংক্রামক ছড়িয়ে পড়ায় শিশুদের ডাইরিয়া রোগ বেশি দেখা দেয়। এতে হতাশ না হয়ে শিশুদের শীতমুক্ত পরিবেশে বিশুদ্ধ খাবার প্রদানের পরামর্শ চিকিৎসকদের।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com