April 27, 2024, 10:27 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
ঝিকরগাছায় জৈষ্ঠ্যের মধু মাসে রসে ভরা তালের শাঁস

ঝিকরগাছায় জৈষ্ঠ্যের মধু মাসে রসে ভরা তালের শাঁস

শুরু হয়েছে মধু মাস জৈষ্ঠ্য। আর তাই আম, জাম, লিচু, কাঁঠালের মতো রসালো ফলের সাথে বাজারে উঠেছে রসে সুস্বাদু তালের শাঁস। শার্শার ঝিকরগাছার বিভিন্ন হাট বাজার অলিগলি ও প্রধান সড়কের আশে পাশে বিক্রি করতে দেখা যাচ্ছে রসে ভরা তালের শাঁস। একটি আস্ত তাল ১০/ ১২ থেকে টাকায় বিক্রি হচ্ছে। প্রতি পিস তালের শাস কেনা হচ্ছে ৩/৪ টাকা আর বিক্রি হচ্ছে ৫টাকা।

দাম বেশি হলেও ক্রেতারা কিনছেন বলে জানান শাঁস বিক্রেতারা। তালের শাঁস বিক্রি করতে আসা ঝিকরগাছার শংকরপুর ইউনিয়নের বকুলিয়া গ্রামের আফিল উদ্দিনের ছেলে কাজল ও দাউদ আলীর সাথে কথা বলে জানা যায়, জৈষ্ঠ্যমাস পড়ার কিছুদিন আগে থেকে তালের শাস বিক্রি শুরু করেছি। প্রতিটি আস্ত তালের দাম ১৪ থেকে ১৫ টাকায় বিক্রি করছি। খুচরা হিসাবে প্রতি পিস তালের শাস ৪/৫ টাকা। প্রথম দিনেই বিক্রি ভাল হয়েছে। তারা উভয়ে আরো বলেন, অন্য ফল বিক্রির চেয়ে তালের শাঁসে লাভ বেশি। কিছু দিনের মধ্যে বেচা বিক্রি আরো বাড়বে। জৈষ্ঠ্য মাসে তালের শাসঁ খাওয়ার উপযোগী সময় তাই মানুষ পছন্দের সহিত তারা খায়। জৈষ্ঠ্য মাসের শুরুতেই গাছ থেকে তাল পেড়ে বাজারে বিক্রির ধুম পড়ে যায়। ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন তালের শাস কিনতে। শুরুতে দাম একটু চড়া থাকলেও ধীরে ধীরে এই কমে আসে। যশোরের শার্শায় তাল গাছ কম থাকলেও চাহিদার তুলনায় অপ্রতুল বলে অধিকাংশ তাল আসে বিভিন্ন এলাকা থেকে। ব্যবসায়ীরা তাল সংগ্রহ করে নিয়ে এসে বিক্রি করেন বাজারগুলোতে। তালের শাস অতি সু স্বাদু হওয়ায় সকল শ্রেণির মানুষের মাঝে তালের শাস একটি জনপ্রিয় ফল। মৌসুমে শার্শা ঝিকরগাছা উপজেলার বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডগুলোতে এবং অলিতে গলিতে তালের শাস বিক্রি করে অনেক দরিদ্র মানুষই জীবিকা নির্বাহ করে থাকেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com