April 27, 2024, 10:15 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
তাপমাত্রা কিছুটা কমেছে: ঈদে সুখবর নেই কয়েকটি জেলায়!

তাপমাত্রা কিছুটা কমেছে: ঈদে সুখবর নেই কয়েকটি জেলায়!

টানা ১৭ দিন নাভিশ্বাস ওঠা গরমের পর অবশেষে সোমবার থেকে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কিছুটা কমেছে। সিলেট ও রংপুরের কয়েকটি এলাকায় স্বস্তির বৃষ্টির পরশ মিলেছে। আর স্বস্তির বাতাসে রাজধানীতে তাপদাহ কমলেও এখনও স্বাভাবিক হয়নি আবহাওয়া। তবে আকাশে ভেসে আসছে মেঘ। ভারত থেকে সিলেট, ময়মনসিংহ ও রংপুর দিয়ে ওই মেঘ বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। ফলে রাজধানীর তাপমাত্রা তিন দিনে আরও কমবে।

চাঁদ দেখার সাপেক্ষে আগামী শনি অথবা রোববার (২২ অথবা ২৩ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের দিনের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে কারো আগ্রহের শেষ নেই। আবহাওয়া অফিস বলছে, আগামী শুক্রবারের পর ময়মনসিংহ ও সিলেটের কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে। শনি ও রোববার দেশের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও তাপদাহ কমতে আরও সময় লাগবে। অর্থাৎ ঈদের আগে বৃষ্টি শুরু হলেও স্বাভাবিক আবহাওয়ায় ফিরে যেতে আরও এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

বুধবার সকালে আবহাওয়া অফিসের দায়িত্বরত আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই/এক জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। ঈদে আবহাওয়ার সুখবর নেই যেসব জেলায়

ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই/এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হলেও উত্তরাঞ্চলে বেশ কয়েকটি জেলায় আবহাওয়ার সুখবর নেই। রাজশাহী, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গাতে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা চলছে রাজশাহীতে। এই জেলায় আজকের তাপমাত্রা ৪২ ডিগ্রি সি.। এছাড়াও পঞ্চগড়, নীলফামারী, রংপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবন, রাজশাহী, খুলনা বিভাগের অবশিষ্টাংশ, বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপদাহ বেড়ে যাচ্ছে এবং তা অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এসব জেলায় ঈদের তাপদাহ সামান্য কিছু উন্নতি হলেও জনজীবন অতিষ্ঠ হওয়ার মতো তাপমাত্রা থাকবে। তাপমাত্রা কমেছে ঠিকই, কিন্তু একইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেড়েছে। জলীয় বাষ্প বাড়লে আর্দ্রতা বাড়ে। আর্দ্রতা বাড়লে অস্বস্তি বাড়ে।

বুধবারের আবহাওয়ার পূর্বাভাস

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, দিনাজপুর, রাজশাহী,পাবনা ও চুয়াডাঙ্গা জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলাসমূহ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ ভোর ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল: ৮৩% ও আগামী তিন দিন (৭২ ঘণ্টা) আবহাওয়ার অবস্থা: এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহী: ৪২.০ ডিগ্রি সেলসিয়াস।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com