April 27, 2024, 11:57 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড: অধ্যাদেশ জারি হচ্ছে

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড: অধ্যাদেশ জারি হচ্ছে

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড বিধান রেখে একটি অধ্যাদেশ জারি হতে যাচ্ছে। সংবিধানের ৯৩ এর ১ ধারা অনুযায়ী এই অধ্যাদেশ জারি করবেন রাষ্ট্রপতি। সংবিধান অনুযায়ী আইন প্রণয়নের ক্ষমতা হলো সংসদের। কিন্তু সংসদের অধিবেশ যদি না থাকে এবং সেই সময় যদি জরুরী প্রয়োজন হয় তাহলে সে ক্ষেত্রে রাষ্ট্রপতিকে অধ্যাদেশ প্রণয়নের ক্ষমতা দিয়েছে সংবিধান । সেই ক্ষমতা প্রয়োগ করেই রাষ্ট্রপতি এই অধ্যাদেশ জারি করছেন বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করছে।

উল্লেখ্য যে, নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৯ এর ১ ধারায় বর্তমানে বলা হয়েছে যে, যদি কারো বিরুদ্ধে যদি ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয় তাহলে তার সর্বোচ্চ শাস্তি হবে যাবজ্জীবন কারাদণ্ড। আর ধর্ষণের কারণে যদি কারো মৃত্যু হয় তাহলে অপরাধির সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। এখন এই ধারাটি সংশোধন করে ধর্ষণের জন্য সর্বোচ্চ অপরাধ মৃত্যুদণ্ড করার বিধান করা হচ্ছে। আগামী সোমবার এটি মন্ত্রীপরিষদে উথতাপিত হবার কথা। এবং মন্ত্রীপরিষদে অনুমোদিত হলে এটি রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করবেন।

উল্লেখ্য যে, জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশন শেষ হয়েছে গত ১০ সেপ্টেম্বর। অর্থাৎ সংবিধান অনুযায়ী দুই মাস পর পর যে সংসদ অধিবেশন করার রীতি সেই রীতি অনুযায়ী সংসদের অধিবেশ শুরু হবে আগামী ১০ নভেম্বর। তার আগেই এই আইনটি প্রণয়ন করতে চায় সরকার। কারন এটি নিয়ে যে বিতর্ক এবং জনমনে যে উৎকণ্ঠা তৈরি হয়েছে সেটা নিরশনের জন্য সরকার অধ্যাদেশ জারি করার উদ্যোগ গ্রহণ করেছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com