April 27, 2024, 6:29 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
নারীর প্রতি মজুরি বৈষম্য বন্ধের দাবিতে কালিগঞ্জে মানববন্ধন

নারীর প্রতি মজুরি বৈষম্য বন্ধের দাবিতে কালিগঞ্জে মানববন্ধন

নরীর প্রতি মজুরি বৈষম্য বন্ধের দাবিতে সাতক্ষীরার কালিগঞ্জে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার সকালে নওয়াবেঁকি গণমুখী ফাউন্ডেশনের বাস্তবায়নে ১০ টি নারী প্রধান সংগঠনের সহযোগিতায় নারী নেতৃত্বাধীন সিএসওদের অংশগ্রহণমূলক জলবায়ু পরিবর্তন ও অভিযোজন প্রকল্প, ফেজ-২ এর আওতায় এসব কর্মসূচি পালিত হয়। ”নারী ও পুরুষের মজুরি বৈষম্য নিরসন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে কর্মসূচিতে উপস্থিত ছিলেন নওয়াবেঁকি গণমুখী ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা শাহ ইলিয়াস, বিন্দু নারী উন্নয়ন সংগঠনের নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়াসহ বিভিন্ন সিএসও এবং শতাধিক নারী শ্রমিক। মানববন্ধনে বিন্দুর নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া বলেন, বাংলাদেশের শ্রম আইন ২০০৬, ৪২ নাম্বার আইনের ৩৪৫ ধারায় স্পষ্ট বলা হয়ে হয়েছে নারী-পুরুষ-প্রতিবন্ধী, সমান কাজে কোন মজুরি বৈষম্য করা যাবে না। ওই আইনের ২৭২ নাম্বার ধারায় বলা হয়েছে মালিক পক্ষ মজুরি বা অন্য কোন সুযোগ সুবিধা কমাইতে পারিবে না। ৩৩২ নাম্বার ধারায় বলা হয়েছে নারী যে কোন প্রতিষ্ঠানে যে পদমর্যাদায় কাজে নিযুক্ত থাকুক না কেন তার সাথে অশ্লীল, অভদ্র এবং শ্লীলতাহানী মূলক আচারন করা যাবে না। বাংলাদেশে এমন একটা আইন থাকার স্বত্বেও তা মানুষ মানছে না এবং বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের নারীরা নানান সময় নানান ভাবে মজুরী বৈষম্য, শোষণ ও বঞ্চনার স্বীকার হচ্ছে।

তিনি উদাহরণ দিয়ে বলেন সাতক্ষীরায় ধান মাড়াই,কাটা,ঝাড়া এর কাজে একজন পুরুষ পান ৩০০ টাকা এবং সেই একি কাজে নারী পান ২০০ টাকা। চিংড়ী ঘেরে, মাটি কাজে একই অবস্থা। রাস্তার কাজের ক্ষেত্রে নারী বৈষম্যের স্বীকার হচ্ছেন। মজুরী বৈষম্যের বিরুদ্ধে সেই ২০০ বছরের বেশি সময় ধরে আমাদের নারীরা যুদ্ধ করলেও এখনো তারা তাদের ন্যর্য্যতা ফিরে পায়নি। অতএব উক্ত আইনের যথাযত প্রয়োগ এর জন্য আপনার মাধ্যমে আমরা সরকারের সর্ব্বোচ মহলের দৃষ্টি আকর্ষণ করছি। মানববন্ধন শেষে নারী নেতৃত্বাধীন সিএসওদের অংশগ্রহণে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com