April 27, 2024, 6:09 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
নির্যাতন শেষে বাড়িতে ফিরেছে ৩ জেলে সুন্দরবনে ফের বেপরোয়া বনদস্যু জিয়া বাহিনী

নির্যাতন শেষে বাড়িতে ফিরেছে ৩ জেলে সুন্দরবনে ফের বেপরোয়া বনদস্যু জিয়া বাহিনী

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে আবারও একছত্র আধিপত্য বিস্তার করেছে আত্মসমর্পনকৃত বনদস্যু জিয়া বাহিনী। আধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে সুন্দরবন নির্ভরশীল জেলেদের জিম্মি করে মুক্তিপণ আদায় ও মালামাল লুটতারাজ করে ক্ষ্যান্ত হয়নি বাহিনী প্রধান জিয়া। মুক্তিপণের টাকা সময় মতো দিতে না পারায় মারপিট করে আহত করেছে হত দরিদ্র জেলেদের। সম্প্রতি জিয়া বাহিনী সুন্দরবনের তালপট্টি এলাকা থেকে ৩ জেলেকে অপহরণ করে অমানসিক নির্যাতন করে লক্ষাধিক টাকা মুক্তিপণ আদায় করে। মুক্তিপণের টাকা বিকাশের মাধ্যমে পরিশোধ করে ওই ৩ জেলে নিজ নিজ বাড়িতে ফিরেছে।বাড়িতে ফেরা ৩ জেলে হলেন- কৈখালী ইউনিয়নের বৈশখালী গ্রামের আজিজুল এবং রমজাননগর ইউনিয়নের কালিঞ্চী গ্রামের ছমির গাজীর ছেলে কালাম গাজী ও একই গ্রামের রুহুল আমিন কাগুজীর ছেলে হবি কাগুজী। গত দিন দশেক পূর্বে জিয়া বাহিনী মাছ ধরার সময় ৩ জেলেকে মুক্তিপণের দাবীতে অপহরণ করে।
অপহৃতদের জেলেদের স্বজনরা জানায়, জীবীকার তাগিদে সরকারকে রাজস্ব দিয়ে সুন্দরবনে মাছ ধরার সময় জিয়া বাহিনী তাদের অপহরণ করে মুক্তিপণ দাবী করে। মুক্তিপণের টাকা সময়মত পরিশোধ না করায় জিয়া বাহিনী জেলেদের ৫দিন বন্দি রেখে নির্যাতন চালায়। এসময় জেলেদের ৩ বেলা খেতে দেওয়া হতো না। জেলেদের অত্যাচারের আহজারি মোবাইলের মাধ্যমে স্বজনদের শোনানো হতো। উপয়ান্তর না পেয়ে গরীব জেলেদের পরিবার স্থানীয় মহাজনদের নিকট হতে চড়া সুদে ধার দেনা করে জিয়া বাহিনীকে মুক্তিপণের টাকা পরিশোধ করেন। স্বজনরা আরও জানায়, আজিজুলের নিকট থেকে দেড়লাখ টাকা কালামের নিকট থেকে সত্তর হাজার এবং হবির নিকট থেকে পঞ্চাশ হাজার টাকা মুক্তিপণ আদায় করেছে জিয়া বাহিনী।জয়াখালী গ্রামের জেলে শফিকুল ইসলাম জানায়, জিয়া বাহিনী প্রধান জিয়া তার ভাই মোতালেবকে জিম্মি করে সত্তর হাজার টাকা মুক্তিপণ আদায় করেছে। সে আরও জানায়, ৫ সদস্য বিশিষ্ট জিয়া বাহিনীর কাছে ৩টি আধুনিক বন্দুক ও ২টি পাইপগান দেখতে পাওয়া যায়। সাম্প্রতিক সময় জিয়া বাহিনী ভারতের কুমির বাড়ি এলাকায় বসবাস রত অপর দুর্ধর্ষ বনদস্যু জোনাব বাহিনীর সাথে সমন্বয় করে সুন্দরবনে এক প্রান্ত হতে অন্য প্রান্ত পর্যন্ত দাপিয়ে বেড়াচ্ছে।গাবুরা ইউপি চেয়ারম্যান জিএম মাসুদুল আলম জানান, বছর চারেক আগে জিয়া বাহিনী প্রধান জিয়া আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আত্মসমর্পন করে। কিন্তু সে পুনরায় সুন্দরবনে দস্যুতা শুরু করেছে। গাবুরা ইউনিয়নের ৯নং সোরা গ্রামের মৃত মাওলা বক্সের ছেলে জিয়া বর্তমানে ভারতে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সুন্দরবন সংলগ্ন এলাকায় বসবাস করছেন সূত্রটি নিশ্চিত করেন।কৈখালী কোস্টগার্ড পেটি কর্মকর্তা পিও রুহুল আমিন জানান, বনদস্যু জিয়া বাহিনীকে ধরার জন্য তৎপরতা অব্যাহত আছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com