April 27, 2024, 10:52 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
পুঁথির তৈরি পণ্য বিপনন করে শখ থেকে সফলতা এনেছেন কেশবপুরের শাহানাজ পারভীন

পুঁথির তৈরি পণ্য বিপনন করে শখ থেকে সফলতা এনেছেন কেশবপুরের শাহানাজ পারভীন

পুঁথি দিয়ে বিভিন্ন পণ্য তৈরি করে আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজেকে সাজানোর ইচ্ছা থেকে আজ সমাজের পিছেয়ে পড়া নারীদের সাজিয়ে যাচ্ছেন শাহানাজ পারভীন নামের এক সফল নারী উদ্যোক্তা। নিজে স্বাবলম্বী হয়ে গ্রামের অন্য নারীদেরকে স্বালম্বী করে তুলার কাজ অব্যহত রেখেছেন। পুঁথির তৈরিকৃত পণ্য নিজ গ্রামগঞ্জে সাড়াজাগিয়ে দেশের বিভিন্ন স্থানে বিপনন করে অর্থনেতিক ভাবে তিনি স্বাবলম্বি হয়ে উঠেছেন।

শাহানাজ পারভীন সংসারে ছোটবেলায় শখ থেকেই শুরু করেছিলেন হাতে তৈরি পুঁথির নিপুণ কারুকাজ। পুথির তৈরি বিভিন্ন সামগ্রী এবং হস্ত ও কুটির শিল্প পণ্য নিজে তৈরি করছেন এবং কেশবপুর সদরের পিছিয়ে পড়া অসংখ্য নারীকে এই কাজ শিখিয়ে স্বাবলম্বী করেছেন সফল এই উদ্যাক্তা।

নিজস্ব পুঁজি, ঋণ করা স্বল্প সম্পদ, নিজস্ব চিন্তা, জ্ঞান, বুদ্ধিমত্তা ও দক্ষতাকে কাজে লাগিয়ে ন্যূনতম ঝুঁকি নিয়ে আত্মপ্রচেষ্টায় জীবিকা অর্জনের ব্যবস্থার মাধ্যমে তিনি আত্মকর্মসংস্থান সৃষ্টি করেছেন। জীবিকা অর্জনের বিভিন্ন পেশার মধ্যে তাঁর আত্মকর্মসংস্থান একটি জনপ্রিয় পেশা। ব্যবসায় উদ্যোগের সাথে আত্মকর্মসংস্থানের সম্পর্ক খুব নিবিড়। আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে শাহানাজ পারভীন নিজের কর্মসংস্থানের চিন্তা করে কাজে হাত দেন।

আত্মকর্মসংস্থান সৃষ্টিকারী শাহানাজ পারভীন তখনই একজন উদ্যোক্তায় পরিণত হয়েছেন এবং এই উদ্যোগক্তা নিজের কর্মসংস্থানের পাশাপাশি সমাজের আরও কয়েকজনের কর্মসংস্থানের চিন্তা নিয়ে কাজ শুরু করেন। ঝুঁিক আছে জেনেও এগিয়ে যান এবং একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। আর এ কাজে মন প্রাণ দিয়ে আতœকর্মসংস্থানের যিনি স্বাবলম্বী হয়েছেন তিনি হলেন যশোরের কেশবপুর উপজেলার আলতাপোল ২৩মাইল গ্রামের শাহানাজ পারভীন।

২০১৮ সালে মহিলা বিষয়ক অধিদপ্তরের কেশবপুর উপজেলা শাখার প্রশিক্ষক কল্পনা রানীর কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে এই কাজে দক্ষ হয়ে ওঠেন শাহানাজ পারভীন। প্রথমে পুঁথি দিয়ে নৌকা ও তাজমহল তৈরির মধ্যদিয়ে তার হাতের কাজের শুরু। এরপর থেকে তাকে আর পেছনে তাকাতে হয়নি। ২০১৯ সালে উপজেলা পর্যায়ে হস্তশিল্প মেলায় অংশগ্রহণ করে সুনাম অর্জন করেন। গত ৫ বছর যাবৎ নিজ গ্রাম আলতাপোলসহ উপজেলা শহরে স্থায়ীভাবে অনেক নারীদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ফলে তাঁর মাধ্যমে নারীরা এখন ঘরে বসেই কাজ করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন।

বর্তমানে তাঁর প্রতিষ্ঠানে ১৫/২০ জন বিভিন্ন বয়সের নারী পুঁথি দিয়ে বিভিন্ন পণ্য তৈরির কাজে এ হস্ত শিল্পের সাথে জড়িত রয়েছে। সকাল থেকে বিকাল পর্যন্ত কাজ করে একজন নারী পুঁথির তৈরি তাজমহল, নৌকা, টিস্যু বক্স, জাতীয় পতাকা, শহীদ মিনার, ঝাঁড়বাতি, বিভিন্ন ধরণের ব্যাগ, কলমদানী, ফল-ফুল, মাছ, পশু-পাখি ইত্যাদি তৈরি করে দুইশত থেকে তিনশত টাকায় আয় করেন। আবার অনেক দক্ষ শ্রমিকরা দিনে চারশত বা তার বেশি টাকা আয় করতে পারেন। নিয়মিত কাজ করায় তাদের হাতের ছোঁয়ায় পুথি তৈরি পণ্য আকর্ষণীয় হয়ে ফুটে উঠছে। শাহানাজ পারভীন তাদের পণ্য বাজারজাত করার কাজটিও সুনাম ও সততার সাথে করে থাকেন।

২০১৬ সালে সংসারের একমাত্র উপার্জনকারী স্বামীর হার্টের রিং বসানো হয়। সংসারে অভাব লেগেই থাকতো। ১ ছেলে ও ১ মেয়ে নিয়ে অভাবের সংসারে কেশবপুর উপজেলায় সেলাই প্রশিক্ষণ কোর্সে ভর্তি হতে যেয়ে সেটা ঐ মুহুর্তে না করে হাতে কলমে শিখে নেয় পুঁথি দিয়ে তৈরি বিভিন্ন পণ্যের কাজ। তৈরিকৃত পণ্য যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহা, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বিপনন করা হয়ে। দেশের অনেক প্রতিষ্ঠান আমার হাতের তৈরি হস্তশিল্পজাত পণ্য সামগ্রী দেখে আমাকে প্রচুর পরিমাণ অর্ডার দেয়। প্রতি মাসে হস্তশিল্পজাত সামগ্রী বিক্রির করে ৮/১০ হাজার টাকা আয় হয়।

এতে করে আমার উৎসাহ আরো বৃদ্ধি পায় ও কাজের ব্যস্ততা অনেকাংশে বেড়ে যায়। শাহানাজ পারভীনের প্রতিষ্ঠানে কর্মরত ফুলমতি বলেন, প্রতিদিন পুঁথির তৈরি হস্তশিল্প কাজ করে দুই-তিনশত টাকা উপর্যন করি। আছিয়া বেগম বলেন, এখানে আধাবেলা কাজ করে যে টাকা পাই তাতে ছেলে-মেয়ের পড়ালেখাসহ আমার সংসার ভাল ভাবে চলে যায়।

স্থানীয় ইউপি মেম্বর কে এম রেজওয়ানুর রহমান টিপু বলেন, আত্মকর্মসংস্থানের জন্য প্রয়োজন ব্যক্তিগত দক্ষতা ও স্বনির্ভর পেশায় নিয়োজিত থেকে জীবিকা অর্জনের প্রবল ইচ্ছা শক্তি। যা শাহানাজ পারভীনের মধ্যে রয়েছে। যেহেতু দেশে চাকরির সুযোগ সীমিত এবং ইচ্ছা করলেই সরকারি বা বেসরকারি উদ্যোগে এত অধিক কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব নয়। তাই এর বিকল্প হচ্ছে নিজেই নিজের কর্মসংস্থান করা। কিন্ত‘ এ দেশের যুবসমাজের নিকট আত্মকর্মসংস্থানের ধারণা স্বচ্ছ ও যথেষ্ট নয়।

অন্যদিকে দীর্ঘদিনের সামাজিক মূল্যবোধ ও পুঁথিগত পড়াশুনার কারণে যুবসমাজ জীবিকা বলতে চাকরিকে বুঝে থাকে। এ ছাড়া অভিভাবকদের নিকটও সন্তানদের আতœকর্মসংস্থানে উদ্ধুদ্ধ করার একটি নেতিবাচক প্রবণতা লক্ষ করা যায়। ফলে শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে বেকারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বর্তমান যুব ও তরুণসমাজ ও আগামী প্রজন্মকে আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

শাহানাজ পারভীন এই প্রতিবেদককে বলেন, আত্মকর্মসংস্থ’ানের অনুপ্রেরণায় নিজ মালিকানা ও ব্যবস্থ’াপনায় চালিত যে কোনো ক্ষুদ্র ব্যবসায় নিয়োজিত থেকে যেমন সম্মানজনকভাবে জীবিকা উপার্জন করা যায় তেমনি দেশের অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখা যায়। চাহিদা আছে এমন পণ্য উৎপাদন ও বিক্রয় করে বা সেবাদান করে অর্থ উপার্জন করা যেতে পারে।

সবসময় খেয়াল রাখতে হবে আমাদের যে সকল সম্পদ রয়েছে তার সঠিক ব্যবহার করে কিভাবে সম্মানজনকভাবে জীবিকা উপার্জন করা যায়। স্বল্প মূলধন নিয়ে নিজস্ব মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে খুব সহজেই আত্বকর্মসংস্থ’ানে সফল হওয়া যায়। তিনি সরকারের পৃষ্ঠপোষকতা পেলে গ্রামের শতশত নারীদেরকে প্রশিক্ষণ দিয়ে আর্থিক ভাবে স্বাবলস্বি করা সম্ভব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন বলেন, আমি শুনেছি আলতাপোল ২৩ মাইল গ্রামের একজন নারী পুঁথির তৈরি বিভিন্ন পণ্য তৈরি করে অনেক আতœকর্মসংস্থানে সৃষ্টি করেছেন এবং সুনাম অর্জন করেছেন। তিনি আরো বলেন, আত্মকর্মসংস্থানের মাধ্যমে ব্যক্তির নিজের যেমন কর্মসংস্থান হয়, তেমনি অনেক নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। দেশের চাকুরীর বাজার সীমিত। যারা স্বাধীনভাবে নিজস্ব মেধা, দক্ষতা কাজে লাগিয়ে কিছু করতে চায়, তারাই আত্মকর্মসংস্থানে এগিয়ে আসে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com