April 27, 2024, 10:13 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
প্রসঙ্গ: মানবতার দেয়াল

প্রসঙ্গ: মানবতার দেয়াল

আপনার অপ্রয়োজনীয় জিনিসটি রেখে যান।যার প্রয়োজন, নিয়ে যান। একটি অভিনব উদ্যোগ, উন্নত চিন্তা, দরদী ভাবনা। এই শুভ কর্মোদ্যোগকে আমাদের মত আমীর-ফকীরের দেশে এগিয়ে নেওয়া মানবতার দাবী, যেখানে চরম পর্যায়ের অভাবী, নিঃস্ব, নিঃসম্বল, ফকীর, মিসকীন, গরীব, দুখী, দুস্থ, দরিদ্র, ভুখা, বঞ্চিত, ভিখারী, অসহায়, নিরুপায়, প্রার্থী, পতিত, সর্বহারাদের নিত্য আহাজারী, নীরব মিছিল। কিন্তু আমরা এক হিংসুক ও পরশ্রীকাতর জাতি, পরের শ্রী তথা শ্রীবৃদ্ধি সহ্য করতে পারি না। এই কাজকে এগিয়ে নিলে, যে ব্যথিত যুবক সর্বপ্রথম এ কাজের সূচনা করেছিলেন, তার খুব সুনাম হবে, আমার তো নয়। অতএব দরকার নেই। এখানেই বেঁধেছে গোলমাল। যে কাজে আমার সুনাম, আমার প্রশংসা, আমার জয়জয়কার, ঐটাই আমার দরকার; আমি তাতেই আছি, অন্যেরটায় নয়। আমি বড়, আমি নেতা, আমি সমাজসেবক, সবাই আমার প্রশংসা করুকÑএটাই আমার মনের একান্ত আশা, এর জন্যই আমি লালায়িত। যে কাজে অন্যের প্রশংসা হবে, সেই কাজ দাবিয়ে রাখতে আমি বদ্ধপরিকর, মনে মনে মরিয়া। কিন্তু চুপ থাকি, প্রকাশ করি না; বাইরে ভাল মানুষ সাজি। এতে গরীব-দুখীর সর্বনাশ হলেও, আমার কিছু যায় আসে না। যে কাজে চারিদিকে লোকমুখে আমার সুনাম ছড়িয়ে পড়বে না, আমার লাভ নেই, তাতে আমি নেই। অমুক নোবেল প্রাইজ পেয়েছে, আমি কেন পেলাম না! অনুরূপভাবে ‘মানবতার দেয়াল’ এগিয়ে গেলে মানবতার কল্যাণ হবে বুঝি, কিন্তু তাতে আমার কোন লাভ নেই; ক্যারিয়ারে ব্যারিয়ার সৃষ্টি না হলেও, খুব বেশি সহায়কও হবে না। সুনাম-সুখ্যাতি ছড়িয়ে পড়বে সেই উদার মনের মানুষটির নামে, যিনি এই যাত্রার পথিকৃত ও প্রবর্তক, দিশারী ও মশালচী, আমার নয়। অতএব মরুকগে ‘মানবতার দেয়াল’! এই হচ্ছি ‘আমরা’! অথচ রিয়াকারী অর্থাৎ আত্মজাহিরকারী, লোকদেখানো আ’মালকারী, লোকে ভাল বলবেÑএই আশায় দৌড়ঝাঁপকারী, মানুষের প্রশংসা প্রত্যাশী, সম্মানের ভিখারীর জন্য দু:সংবাদ! এসব দৃষ্টিআকর্ষণমূলক ‘দৃশ্যত-ভাল’ কাজের বিনিময়ে আখেরাতে সে কিছুই পাবে না, তার সব আ’মাল বাতিল। উপরন্তু শাস্তিও আছে। অতএব ভাল কাজ অসদুদ্দেশ্যে দুরভিসন্ধিমূলকভাবে না করে, স্বচ্ছ ও পরিশুদ্ধ নিয়তে নিবেদিতপ্রাণ হয়ে আপন কর্তব্যজ্ঞানে করে যাওয়া বাঞ্চনীয়। হতে পারে সেটা ‘মানবতার দেয়াল’। শীত আসছে। দরিদ্র, গরীব, ছিন্নমূল ও নিরাশ্রয় আদমসন্তানদের জন্য কষ্টের সময়। একটি মাত্র শীতবস্ত্রের অভাবে একটি প্রাণ অসময়ে ঝরে যাওয়া বিচিত্র নয়। অথচ মোটামুটি স্বচ্ছলÑএমন প্রায় প্রত্যেকের বাড়িতে এমন কিছু অতিরিক্ত পোশাক-আশাক আছে, যেগুলো তারা আর পরবে না, কিন্তু সেগুলো এখনো যথেষ্ট ভাল আছে এবং পরিধানযোগ্যও বটে। এগুলো পরবর্তীতে ঘরমোছা নেকড়া বা জঞ্জালের সাথে ডাস্টবিনে ফেলে দেওয়ার উপকরণ হয়। আমাদের এই অপ্রয়োজনীয় বস্ত্রসম্ভার, পোশাক-পরিচ্ছদ, চাদর-কম্বলগুলো উপযুক্ত প্রার্থী খুঁজে খুঁজে দান করতে পারি। খোঁজার সময় না থাকলে বা খুঁজে ঠিকমত পাওয়া না গেলে ‘মানবতার দেয়ালে’ ঝুলিয়ে রেখে আসতে পারি। যার প্রয়োজন, সে এখান থেকে নিয়ে যাবে। দানের নিয়তে আমি আমার অপ্রয়োজনীয় জিনিসটি রেখে আসলে, আশা করা যায়, আখেরাতের পাথেয় আমি কিছু পেয়ে গেলাম। এটাই আমার মানবজীবনের সার্থকতা। ‘পরের কারণে স্বার্থ দিয়ে বলি, এ জীবন মম ধন্য।’ অন্যদিকে আমার অপ্রয়োজনীয় ফেলে দেওয়া পরিত্যক্ত জিনিসটি গায়ে জড়িয়ে শীতের এই কঠিন সময়ে যে মুমূর্ষু প্রাণটি বেঁচে গেল, তার জন্য থাকল সমবেদনার অকৃত্রিম আনন্দাশ্রু।

আপনার একটি ভালবাসার দান

বাঁচাতে পারে কারো মুমূর্ষু প্রাণ।

হিসেব আমায় দিতে হবে শেষবিচারের দিন।

আরাআইতাল্লাযী ইউকায্যিবু বিদ্দীন?

সন্মুখে মোর দৃশ্যমান মহান রবের হুকুমÑ

ওয়াইয়াম নাঊ’নাল মাঊ’ন।

দেবহাটা উপজেলার কুলিয়া ইউনিয়নে কুলিয়া ব্রিজের দু’পাশে যাত্রীছাউনীর একটি করে দেয়াল বিগত কয়েক বৎসর যাবৎ ‘মানবতার দেয়াল’রূপে ব্যবহৃত হচ্ছে। এখানে দাতাদের দান ও গরীব-দুখীদের অনুসন্ধান চলছে নীরবে, আজও মিডিয়ার নজরে সেভাবে আসেনি। আসন্ন শীতের আগে জেলার আরো আরো সম্ভাব্য স্থানে ও দেশব্যাপী এভাবে ‘মানবতার দেয়াল’ প্রতিষ্ঠিত হওয়া মানবতার দাবী। এক্ষেত্রে উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনের উদার ও আন্তরিক পৃষ্টপোষকতা কাম্য। ব্যক্তিগত উদ্যোগেও হতে পারে, তবে প্রশাসনের সহযোগিতা এ মহান কাজকে বেগবান ও উজ্জ্বল করবে ইনশাÑআল্লাহ্।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com