April 27, 2024, 12:35 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
‘রাজনগর ইয়াং ষ্টার’ এর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও সম্মাননা স্মারক প্রদান সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদের সম্মেলন অনুষ্ঠিত কালীগঞ্জে কেমিক্যাল দিয়ে পাকানো চারশ’ কেজি আম জব্দ জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন
বাংলাদেশ ও ওমানের মধ্যে ভিসা মওকুফ চুক্তি স্বাক্ষরিত

বাংলাদেশ ও ওমানের মধ্যে ভিসা মওকুফ চুক্তি স্বাক্ষরিত

বাংলাদেশ ও ওমান আজ কূটনৈতিক, সরকারি, বিশেষ এবং সার্ভিস পাসপোর্টধারীদের জন্য পারস্পরিক ভিসা মওকুফ চুক্তি স্বাক্ষর করেছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৃহস্পতিবার বাংলাদেশ ও ওমান দু’শের মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা শেষে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ওমানের কূটনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আলহার্থি বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে এতে নেতৃত্ব দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।

বৈঠকে প্রতিনিধিদলের নেতারা ‘বন্ধুত্ব ও সহযোগিতা’র বিদ্যমান পর্যায় থেকে ‘বিস্তৃত অংশীদারিত্ব’ পর্যায়ে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করেন এবং অংশীদারিত্বের লক্ষ্য অর্জনের জন্য একটি সময়সীমা ও লক্ষ্য ভিত্তিক রোড-ম্যাপ তৈরি করতে সম্মত হন।

আলোচনাকালে জনশক্তি, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি, জ্বালানি নিরাপত্তা এবং ট্রেড বডির মধ্যে সফর বিনিময়ের ক্ষেত্রে বিদ্যমান সহযোগিতা আরও বৃদ্ধি করার ওপর জোর দেয়া হয়েছে।

নেতৃবৃন্দ জনশক্তি রপ্তানির একক আধিপত্যের দিক থেকে সহযোগিতার নতুন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে সুসংহত ও সম্প্রসারণের উপায় নিয়ে এসময় মতবিনিময় করেন।

আলোচনায় যে নতুন ক্ষেত্রগুলি এসেছে, তার মধ্যে রয়েছে- কন্ট্রাক্ট ফার্মিং ও খাদ্য নিরাপত্তা, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন, আইসিটি এবং আইটিইএস, সমুদ্র অর্থনীতি এবং জাহাজ নির্মাণ শিল্প।

আলোচনার পর ওমানের আন্ডার সেক্রেটারি পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com