April 27, 2024, 6:11 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
বীরমুক্তিযোদ্ধা শেখ আবু নাসিম ময়নার সপ্তম মৃত্যবার্ষিকী আজ

বীরমুক্তিযোদ্ধা শেখ আবু নাসিম ময়নার সপ্তম মৃত্যবার্ষিকী আজ

সাতক্ষীরায় আজীবন রাজপথের লড়াকু সৈনিক, পাকিস্তানী স্বৈরশাসক বিরোধী ও স্বৈরাচার বিরোধী আন্দোলনের অন্যতম রূপকার, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শেখ আবু নাসিম ময়নার সপ্তম মৃত্যবার্ষিকী আজ ৯ মার্চ। ২০১৬ সালের ৯ মার্চ চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

শেখ আবু নাসিম ময়না ১৯৪৯ সালের ১১ সেপ্টেম্বর সাতক্ষীরা শহরের সুলতানপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শেখ আব্দুল ওহাব একজন ব্যবসায়ী ছিলেন এবং মাতা কাজী জেবুন্নেছা খাতুন গৃহিনী। ১৯৬৪ সালে সাতক্ষীরা পিএন হাইস্কুল থেকে এসএসসি পাশ করার পর সক্রিয় ছাত্র রাজনীতির সাথে যুক্ত হন। তিনি তৎকালীন সাতক্ষীরা মহাকুমা ছাত্রলীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। পাকিস্তানী স্বৈরশাসক বিরোধী ছাত্র গণআন্দোলন ও উনসত্তরের গণঅভ্যুত্থানে তিনি সাতক্ষীরা মহাকুমা এলাকায় নেতৃত্ব দেন। সাতক্ষীরা কলেজ থেকে বিএ পাশ করা পর্যন্ত তিনি সক্রিয়ভাবে ছাত্র রাজনীতির সাথে যুক্ত ছিলেন। পরবর্তীতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি অসামান্য অবদান রাখেন। তিনি তালার বাথুয়ারডাঙ্গা এলাকায় মুক্তিযুদ্ধ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তীকালে তিনি তৎকালীন মহাকুমা ও পরবর্তীতে জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক, যুগ্ম সম্পাদক ও সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ ৭৫ পরবর্তী তিনি সাতক্ষীরা শহরের প্রতিটি আন্দোলন সংগ্রামে সক্রিয়ভাবে নেতৃত্ব দেন। এছাড়াও তিনি জেলা নাগরিক কমিটির আহবায়কের দায়িত্ব পালন করেন।

মৃত্যুর পাচ বছর পূর্বে ২০১১ সালের ১৯ মার্চ শেখ আবু নাসিম ময়নার স্ত্রী সাতক্ষীরা দিবা নৈশ কলেজের উপাধ্যক্ষ ডলি সুলতানা মৃত্যুবরণ করেন। তিন বছর পর ২০১৯ সালের ২৬ অক্টোবর মৃত্যবরণ করেন তার একমাত্র পুত্র সাতক্ষীরা জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আসিফ ইকবাল হিরক।
কর্মসূচি: বীরমুক্তিযোদ্ধা আবু নাসিম ময়নার ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ৯ মার্চ বৃহস্পতিবার সকাল ১০টায় মরহুমের কবরে শ্রদ্ধা নিবেদন এবং পারিবারিকভাবে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির পক্ষ থেকে ১১মার্চ সকাল ১০টায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীতে “সাতক্ষীরার নাগরিক আন্দোলন ও শেখ আবু নাসিম ময়না” শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com