April 27, 2024, 11:07 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেনে চলমান রাশিয়ার অভিযানে চিন্তার ভাঁজ সমগ্র বিশ্বজুড়ে। যুদ্ধের ফলে ইতিমধ্যে শরণার্থী সমস্যা থেকে শুরু করে বিশ্ববাজারে বেড়ে গেছে তেল-গ্যাস ও খাদ্যর মূল্য। তবে আশার আলো হয়ে তুরস্কের মধ্যস্থতায় শান্তি আলোচনায় অংশ নিতে ইতিমধ্যে দেশটিতে পৌঁছেছেন যুদ্ধে জড়ানো দুই দেশ রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীরা। বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের আন্তালিয়া শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকটির আয়োজক তুরস্ক। রাশিয়ার ইউক্রেন অভিযান শুরুর পর এটিই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে প্রথম বৈঠক হতে যাচ্ছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলুর আমন্ত্রণে বৈঠকে অংশ নিতে গতকালই তুরস্কে যান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

পরে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও তুরস্কে যান। তার আগে তিনি একটি ভিডিও বার্তা দেন। কুলেবা তাঁর ভিডিও বার্তায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে বলেছেন, দোষারোপের দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে শুভচিন্তা নিয়ে আলোচনায় বসতে হবে। বৈঠকে লাভরভ ও কুলেবার সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সাভাসগলুর অংশ নেওয়ার কথা। এ আলোচনায় মধ্যস্থতার ভূমিকায় রয়েছে তুরস্ক।

অন্যদিক গতকাল রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইউক্রেনকে জোটনিরপেক্ষ করার লক্ষ্য অর্জন নিশ্চিত করবে মস্কো। আলোচনার মাধ্যমেই তা অর্জন করার পক্ষে তারা। আন্তালিয়ার এ আলোচনার মধ্য দিয়ে স্থায়ী যুদ্ধবিরতির দরজা খুলবে বলে আশা প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুরস্কে অনুষ্ঠিত হতে যাওয়া এ আলোচনা নিয়ে আশাবাদী মধ্যস্থতায় ভূমিকা রাখা আরেক পক্ষ ইসরায়েল। ইসরায়েলের কর্মকর্তারা বলেছেন, রাশিয়া ও ইউক্রেন উভয়ের অবস্থান আগের চেয়ে নমনীয় হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে শুধু দনবাস অঞ্চলকে নিরস্ত্রীকরণের কথা বলা হচ্ছে।

আগে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে বেলারুশ সীমান্তে তিন দফার শান্তি আলোচনা হয়। কিন্তু এ আলোচনার অগ্রগতি সামান্য। ইউক্রেনে রুশ সামরিক অভিযান আজ (১০ মার্চ) ১৫তম দিনে গড়িয়েছে। তুরস্কে শান্তি আলোচনা শুরুর প্রাক্কালে গতকাল রাতেও ইউক্রেনে রুশ হামলা অব্যাহত ছিল।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com