April 27, 2024, 10:02 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
লক্ষমাত্রা ছাড়িয়ে চলতি মৌসুমে ৫ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ

লক্ষমাত্রা ছাড়িয়ে চলতি মৌসুমে ৫ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ

খুলনার পাইকগাছায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার ছাড়িয়ে অধিক জমিতে হয়েছে বোরো আবাদ। তবে অন্যান্য বছরের তুলনায় চলতি মৌসুমে ধান ক্ষেতে পোকা মাকড়ের উপদ্রব তুলনামুলক বেশি হওয়াতে খানিকটা বাড়তি পরিচর্যা করতে হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় সর্বস্তরের কৃষকরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলিয়ে বোরো আবাদের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ হাজার ৯০০ হেক্টর জমিতে। তবে লক্ষমাত্রা ছাড়িয়ে বাড়তি ১ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। অর্থাৎ সর্বোমোট ৫ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যার মধ্যে উফশী জাতের ৪ হাজার ৫০ হেক্টর জমিতে ও ১ হাজার ৫৭২ একর জমিতে হাইব্রিড জাতের ধানের আবাদ হয়েছে।
উপজেলার হরিঢালী ইউনিয়নে চাষ হয়েছে ৯৪৫ হেক্টর, কপিলমুনি ইউনিয়নে ১ হাজার ৩০ হেক্টর, লতা ইউনিয়নে ১ হেক্টর, সোলাদানা ইউনিয়নে ১ হেক্টর, গদাইপুর ১ হাজার ২৪০ হেক্টর, রাড়ুলী ইউনিয়নে ১ হাজার ৪৫ হেক্টর, চাঁদখালী ইউনিয়নে ১ হাজার ৯০ হেক্টর, দেলুটি ইউনিয়নে ৭০ হেক্টর, গড়ইখালী ইউনিয়নে ২০ হেক্টর ও পৌরসভায় ১৮০ হেক্টর জমিতেসহ উপজেলায় লক্ষমাত্রা ছাড়িয়ে সর্বোমোট ৫ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।
এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জাহাঙ্গীর আলম জানান, চলতি বোরো মৌসুমে লক্ষমাত্রা ছাড়িয়ে বাড়তি ১ হাজার ৬২২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। কৃষি ক্ষেত্রে সরকারের সরকারের নানা ধরনের প্রণোদনায় সারাদেশের ন্যায় পাইকগাছা উপজেলার কৃষকেরা চলতি মৌসুমে বোরো আবাদে খানিকটা বাড়তি উৎসাহী হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। সর্বশেষ চলতি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ না হয়ে আবহাওয়া অনুকূলে থাকলে ধানের বাম্পার ফলন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com