April 27, 2024, 5:31 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
‘সামাজিক ন্যায়বিচারই টেকসই উন্নয়নের ভিত্তি’

‘সামাজিক ন্যায়বিচারই টেকসই উন্নয়নের ভিত্তি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একমাত্র সামাজিক ন্যায়বিচারই স্থায়ী শান্তি ও টেকসই উন্নয়নের ভিত্তি রচনা করতে পারে। এজন্য সামাজিক ন্যায়বিচারকে গুরুত্ব দিতে হবে। সুইজারল্যান্ডে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা আইএলও আয়োজিত শীর্ষ সম্মেলনে ভাষণ দেয়ার সময় এসব কথা বলেন। জেনেভার প্যালাইস ডি নেশনস-এ দুই দিন ব্যাপি এ সম্মেলন আজ থেকে শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, মানব জাতির অস্তিত্ব রক্ষার জন্য শান্তি একান্ত দরকার। ন্যায়নীতির ওপর প্রতিষ্ঠিত না হলে শান্তি কখনও স্থায়ী হতে পারে না। তিনি বলেন, বহুমাত্রিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাপী একটি নতুন সামাজিক চুক্তি করা প্রয়োজন। এই চুক্তির মূল লক্ষ্য হতে হবে টেকসই উন্নয়নের স্বার্থে সকলের জন্য সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা। শেখ হাসিনা বলেন, সমাজের বিভিন্ন অনগ্রসর জনগোষ্ঠীর জন্য তার সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির পরিধি আরও বিস্তৃত করেছি। তিনি বলেন, বিশ্বের ১০০টি শ্রেষ্ঠ পরিবেশবান্ধব পোশাক কারখানার অর্ধেকের বেশি এখন বাংলাদেশে। এ অর্জনকে আরও এগিয়ে নিতে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড নীতিমালা’ প্রণয়ন করা হয়েছে।প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে। এছাড়া তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগ ও কর্মসংস্থানের লক্ষ্যে ৩৯টি হাই-টেক পার্ক স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় ভর্তির হার বর্তমানের ১৭ শতাংশ থেকে উন্নীত করে ৩০ শতাংশে নিয়ে যাওয়া। আইএলও শীর্ষ সম্মেলনে জোট গঠনে পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেন প্রধানমন্ত্রী। আগামী ১৭ই জুন দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com