April 27, 2024, 9:43 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় অবাধে চলছে কাঠ পাচার ও বন্যপ্রাণী শিকার

সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় অবাধে চলছে কাঠ পাচার ও বন্যপ্রাণী শিকার

সুন্দরবন পশ্চিম বন বিভাগ সাতক্ষীরা রেঞ্জের গহীন বন টহল ফাঁড়ির অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সহযোগিতায় নিষিদ্ধ (অভয়ারণ্য) এলাকায় চলছে বনজীবিদের অবাধ বিচরণ। মাছ কাঁকড়া আহরণসহ চলছে মূল্যবান কাঠ কাটাসহ মায়াবি হরিণ নিধন। অতি গোপনে হঠাৎ করে তদন্ত করলে ঘটনার সত্যতা মিলবে। সাতক্ষীরা রেঞ্জের আওতাধীন গহীন সুন্দরবনের দোবেকী, পুষ্পকাটি, নোটাবেকী, মান্দারবাড়ীয়া ও হলদেবুনিয়া বন টহল ফাঁড়ির অধিনে বেশ কিছু খাল রয়েছে যাহা অভয়ারন্য এলাকা। উক্ত এলাকার মাছ, কাঁকড়াসহ বিভিন্ন প্রাণির প্রজনন এলাকা হিসেবে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। উক্ত এলাকায় মাছ, কাঁকড়া আহরন তো দুরের কথা কোন নৌকা প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। সাতক্ষীরা রেঞ্জের ৪টি ষ্টেশন যথা বুড়িগোয়ালিনী কদমতলা, কৈখালী ও কোবাদক। এ সমস্ত ষ্টেশন থেকে মাছ কাঁকড়া আহরণের যে সমস্ত পারমিট (পাশ) দেওয়া হয়। উক্ত পারমিটে সিল মারা থাকে। অভয়ারণ্য এলাকায় গাছকাটা, মাছধরা, নিষিদ্ধ ও অজামিন যোগ্য অপরাধ।

১৩০ গ্রাম এর নিচে মহিলা কাঁকড়া ও ২০০ গ্রাম এর নিচে পুরুষ কাঁকড়া ধরা সম্পূর্ণ নিষেধ। কম্পারমেন্ট নং- ৪৯, ৫১এ, ৫১ বি, ৫২, ৫৩, ৫৪, ৫৫ প্রবেশ নিষিদ্ধ, আটল দিয়ে কাঁকড়া ধরা নিষেধ, এছাড়া ২৫ ফুটের কম চওড়া খালে মাছ ও কাঁকড়া ধরা যাবেনা। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জেলে জানান, বাদায় ঢুকতে গেলে প্রতি নৌকায় গোন প্রতি (১৫ দিনে) ২ থেকে ৩ হাজার টাকা দিতে হয় ফরেষ্টারদের। এছাড়া স্মার্ট পেট্রোল টিমের সামনে পড়লে তাদেরকেও টাকা দিতে হয়। তথ্যে আরো জানা য়ায়, শ্যামনগর উপজেলার পাতাখালী এলাকার আবু ছালের ২২ খানা, ডুমুরিয়া গ্রামের অয়ন কোম্পানি ১৪-১৫ খানা, বুড়িগোয়ালিনী বাজারে কথিত শরিফ ডাক্তারের ৬০ খানা, কৌখালী বুলবুলির ১০-১২ খানা, নুরুজ্জামানের ৮-১০ খানা, ভেটখালির রহিমের ৮০-৯০ খানা, দাতিনাখালী ইসমাইল সানার ৪০-৪৫ খানা, বুড়িগোয়ালিনী জালাল মোল্যার ৩০ খানা, সহিদুল মোল্যার ৩৫ খানা, ৯নং সোরা সহিদুল মেম্বারের ২৫ খানা, কয়রা থানার কামরুল কোম্পানি ১৫-২০ খানা, কোবাতক্ষ এলাকার লুৎফার মোল্ল্যার ২০-২৫ খানা, চাদনিমুখার ওয়াসকুরুনী ও শহীদ এর ১০ খানা নৌকা সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় মাছ-কাঁকড়া আহরন ও মায়াবী হরিণসহ মূল্যবান কাঠ নির্ধন অব্যহত রেখেছে।

এই সমস্ত কোম্পানী গুলো সুন্দবনের ভিতরে নিষিদ্ধ এলাকার বন টহল ফাঁড়ির সাথে উৎকোচের মাধ্যমে যোগাযোগ করে নিষিদ্ধ এলাকায় নৌকাগুলো আবস্থান করছে। ২০২০ সালের ৮ ডিসেম্বর কয়েকটি পত্রিকায় ‘‘রক্ষক ভক্ষকের ভূমিকায়, সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় জেলেদের অবাধ বিচরণ’’ শিরোনামে সংবাদ প্রকাশিত হওয়ায়, সংবাদটি বিভাগীয় বনকর্মকর্তা ড. আবু নাসের মোহাম্মদ মহসিন হোসেন এর নজরে আসে। তিনি গত ১৩ ডিসেম্বর গোপনে সুন্দরবনের অভয়ারণ্যে অভিযানে এসে ৫৩ নং কম্পারমেন্টের আওতায় তালতুলি খাল থেকে নৌকাসহ ৪ জেলেসহ ৪০ কেজি কাঁকড়া আটক করেন। আটককৃত কাঁকড়া নদীতে অবমুক্ত করেন এবং বন মামলা দায়ের পূর্বক ৪ জনকে জেল হাজতে প্রেরণ করেন। অথচ তৎকালিন পুষ্পকাটির বন টহল ফাঁড়ির কর্মকর্তার বিরোধে কোন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, অভয়ারন্যে নৌকা ঢুকতে যে উৎকোচ নেওয়া হয় উক্ত টাকার ভাগ রেঞ্চ অফিসেও পেয়ে থাকেন। এ বিষয়ে সাতক্ষীরা রেঞ্চ কর্মকর্তা এম কে ইকবাল হোছাইন চৌধুরীর মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, সাতক্ষীরা রেঞ্জে ও খুলনা রেঞ্জে ২টি স্মার্ট পেট্রোল টিম সার্বক্ষনিক অভিযান দিচ্ছে। এছাড়া সুন্দরবনের অভয়ারণ্যে টাকা নেওয়ার বিষয়ে আমার জানা নেই বা আমার অফিসে কোনো টাকা নেওয়া হয় না। খুলনা বিভাগীয় অফিসের যে কোন কর্মকর্তা কর্তৃক গোপনীয়ভাবে সুন্দরবনের অভয়ারণ্যে অভিযান দেয়ার দাবী জানিয়েছেন শ্যামনগরের সচেতন মহল।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com