April 27, 2024, 10:47 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
সুন্দরবনে বাঘ-হরিণ নিধন ও পাচাররোধে বন বিভাগের রেড অ্যালার্ট জারি

সুন্দরবনে বাঘ-হরিণ নিধন ও পাচাররোধে বন বিভাগের রেড অ্যালার্ট জারি

সুন্দরবনের অভ্যন্তরে রয়েল বেঙ্গল টাইগার ও মায়াবী হরিণসহ অন্যান্য বন্যপ্রাণী নিধন ও পাচার রোধে পূর্ব সুন্দরবনে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, মৌখিকভাবে বুধবার সমগ্র বন এলাকায় রেড অ্যালার্ট কার্যকরে বন বিভাগের সকল স্টেশন, ক্যাম্প ও ফাঁড়িগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, সম্প্রতি সুন্দরবনে বাঘ ও হরিণসহ বন্যপ্রাণী নিধন এবং পাচার বেড়ে যাওয়ায় এ রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দায়িত্ব পালনে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে বনরক্ষীদের। এ ছাড়া বনের অভ্যন্তরে টহলও জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। বনে ছোট ডিঙি নৌকা চলাচলের উপরও সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কয়েকটি স্টেশন এলাকায় সকল ধরনের পাস-পারমিটও বন্ধের ঘোষণা দিয়েছে বনবিভাগ।

পাস-পারমিট নিয়ে যে সকল জেলে-বাওয়ালীসহ বনজীবিরা বনের অভ্যন্তরের অবস্থান করছেন তাদেরকের বেরিয়ে আসার জন্য ইতিমধ্যে নির্দেশ দেয়া হয়েছে বনবিভাগের পক্ষ থেকে। গত দুই সপ্তাহ ধরে সুন্দরবনের বাঘের ও হরিণে চামড়াসহ বিপুল পরিমাণ হরিণের মাংস জব্দ করেছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা। গত ২০ জানুয়ারি বাগেরহাটের শরণখোলা থেকে একটি বাঘের চামড়াসহ এক পাচারকারীকে আটক করে র‌্যাব-০৮।

এরপর গত ২২ জানুয়ারি আবারও বাগেরহাটের শরণখোলা থেকে ১৯টি হরিণে চামড়াসহ দুই পাচারকারীকে আটক করে ডিবি পুলিশ। তারপর গত ২৫ জানুয়ারি খুলনার দাকোপ উপজেলার পানখালী খেয়াঘাট এলাকা থেকে ১১ কেজি হরিণে মাংসসহ দুইজনকে আটক করে পুলিশ।

৩১ জানুয়ারি বাগেরহাটের মোংলার দিগরাজ এলাকা থেকে ৪৭ কেজি হরিণের মাংস তিনজনকে কোস্টগার্ড এবং ২ ফেব্রুয়ারি বাগেরহাটের রামপাল থেকে ৪৫ কেজি হরিণে মাংসসহ পাচারকারীদের আটক করে ডিবি পুলিশ।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com