April 29, 2024, 6:34 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
জব্দ ইরানি অস্ত্র ইউক্রেনে পাঠালো যুক্তরাষ্ট্র

জব্দ ইরানি অস্ত্র ইউক্রেনে পাঠালো যুক্তরাষ্ট্র

ইউক্রেনের পদাতিক সেনাদের জন্য বিভিন্ন অভিযানে জব্দ করা বিপুল সংখ্যক ইরানি অস্ত্র ও গোলাবারুদ কিয়েভে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের সামরিক বাহিনীর পক্ষ থেকে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানোর সময় এসব জব্দ করা হয়েছিল বলে দাবি ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) মঙ্গলবার (৯ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর রয়টার্স। বিবৃতিতে সেন্টকম আরও জানায়, গত সপ্তাহে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছে পাঁচ হাজার একে-৪৭, মেশিনগান, স্নাইপার রাইফেল, আরপিজি-৭ এবং পাঁচ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ হস্তান্তর করেছে মার্কিন সরকার। গত ৪ এপ্রিল থেকে যে পরিমাণ অস্ত্র ইউক্রেনে পাঠানো হয়েছে তা একটি ব্রিগেডকে সজ্জিত করার জন্য যথেষ্ট বলে দাবি করে সেন্টকম জানিয়েছে, এসব অস্ত্র ইউক্রেনকে রাশিয়ার হামলা ঠেকাতে সাহায্য করবে।

তারা আরও জানায়, ২০২১ সালের মে মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি সময়ের মধ্যে চারটি রাষ্ট্র পরিচয়বিহীন জাহাজ থেকে এসব অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছিল। ইরানের বিপ্লবী গার্ডস এগুলো ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠাচ্ছিল। গত বছরের ১ ডিসেম্বর বিচার বিভাগের এক রায়ের মাধ্যমে মার্কিন সরকার এসব অস্ত্রের মালিকানা লাভ করে। দুই বছর ধরে চলা যুদ্ধে সম্প্রতি গোলাবারুদের মারাত্মক সংকটে পড়েছে ইউক্রেন। মার্কিন ক্ষমতাসীন দল ডেমোক্রেট পার্টির সদস্যরা ইউক্রেনকে সহায়তা দিতে প্রস্তুত থাকলেও এতে বাগড়া দিয়েছেন রিপাবলিকান দলের আইনপ্রণেতারা। তারা ইউক্রেনের জন্য প্রস্তাবিত ৬০ বিলিয়ন ডলারের নতুন সহায়তা আটকে দিয়েছে। ফলে সংকটের মাত্রা নতুন রূপ লাভ করেছে। এ অবস্থায় ইরানের জব্দকৃত অস্ত্র ইউক্রেনকে দিয়ে আপাতত পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছে বাইডেন প্রশাসন।

তবে জব্দকৃত ইরানি অস্ত্র দেওয়ার ঘটনা এটাই প্রথম নয়। গত বছরের অক্টোবরেও একইভাবে ইউক্রেনকে ইরানের অস্ত্র দিয়েছিল যুক্তরাষ্ট্র। সে সময় ওয়াশিংটন কিয়েভকে প্রায় ১১ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ সরবরাহ করেছিল। সেন্টকম তাদের বিবৃতিতে দাবি করেছে, বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর প্রতি ইরানের সমর্থন আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা, মার্কিন বাহিনী, কূটনৈতিক কর্মী এবং এ অঞ্চলের নাগরিকদের পাশাপাশি আমাদের অংশীদারদের জন্যও হুমকিস্বরূপ। এগুলো বন্ধ করতে আমরা সম্ভাব্য সব কিছু করে যাব। তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইরান। জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন এ ব্যাপারে এক বিবৃতিতে বলেছে, যে অস্ত্র ও গোলাবারুদ আমাদের কখনও ছিল না তা নিয়ে আমরা কোনো মন্তব্য করতে পারি না।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com