May 1, 2024, 2:37 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কর্মশালা

জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কর্মশালা

জলবায়ু অভিঘাত মোকাবেলা করে অভিযোজন শীলতা বৃদ্ধি ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নের লক্ষে এক কর্মশালা বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকাল ৩ টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অথিতির বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

কর্মশলায় সাতক্ষীরার উপকুলীয়‌ উপজেলা শ্যামনগর ও আশাশুনির সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা অংশ গ্রহন করেন। উপকুলীয় ওই দুই উপজেলায় বসবাসরত দরিদ্র ও হতদরিদ্র মানুষের কর্মসংস্থান, টেকসই গৃহনির্মান, সামাজিক বনায়ন ও সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যানগণ।

সভাপতি তার বক্তব্যে বলেন, উপকুলীয় এলাকা থেকে যেন মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে শহরমুখি না হয় সে লক্ষে উন্নয়ন প্রচেষ্টা কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ইউনাইডেট নেশন নেটওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) এর আওতায় প্রতিষ্ঠিত গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এর অর্থায়নে পিকেএসএফ সাতক্ষীরার দুটি উপজেলায় ৫বছর মেয়াদী একটি প্রকল্প গ্রহন করেছে। এই প্রকল্পের অধিনে রয়েছে জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের মাঝে জলবায়ু সহনশীল বসতঘর নির্মান, বসতবাড়ি উচু করণ, কাঁকড়া হ্যাচারী, জলবায়ু পরিবর্তন সহনশীল কাঁকড়া চাষ, মাচা পদ্ধতিতে ছাগল ও ভেড়া পালন এবং বসতবাড়ির আঙ্গিনায় লবণ সহনশীল সবজি চাষ করা। প্রধান অতিথি জেলা প্রশাসক কর্মশালায় উপস্থিত ইউপি চেয়ারম্যানদের উপকুলীয় এলাকার মানুষের জন্য বিভিন্ন টেকসই প্রকল্প গ্রহন করার পরামর্শ দেন।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com