April 29, 2024, 11:57 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
বন্ডকন্যার সিনেমা দিয়ে শুরু হবে কান উৎসব

বন্ডকন্যার সিনেমা দিয়ে শুরু হবে কান উৎসব

বছর শেষে আবারও ঘনিয়ে আসছে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। আগামী ১৪ মে দক্ষিণ ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে কান উৎসবের পর্দা উঠবে। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন। প্রতি বছরেই উৎসবের উদ্বোধনী সিনেমার প্রতি আলাদা এক আকর্ষণ থাকে সবার। ব্যতিক্রম হচ্ছে না এবারও। আসন্ন ৭৭তম কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের সর্বশেষ দুই ছবি ‘স্পেক্টর’ ও ‘নো টাইম টু ডাই’-তে দেখা গেছে তাকে। ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবিতে তার সহশিল্পী ফরাসি দুই তারকা ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল। লালগালিচায় একসঙ্গে হাজির হবেন তারা ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে থাকছে উদ্বোধনী ছবির বিশেষ প্রদর্শনী। ফ্রান্সের কোয়ান্তাঁ দ্যুপিয়ো একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও সংগীতশিল্পী। ১৭ বছরের ক্যারিয়ারে ১৩টি পূর্ণদৈর্ঘ্য ছবি পরিচালনা করেছেন তিনি। এরমধ্যে ২০১০ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকে ‘রাবার’ ও ২০১৯ সালে ডিরেক্টরস ফোর্টনাইটে ‘ডিয়ারস্ক্রিন’ স্থান পায়।

‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ কোয়ান্তাঁ দ্যুপিয়োর একটি ফ্র্যাঞ্চাইজের চতুর্থ পর্ব। আগের তিনটি কিস্তি ছিল ‘ম্যান্ডিবলস’, ‘স্মোকিং কজেস কফিং’ ও ‘ইয়ানিক’। এরমধ্যে ২০২২ সালে কানের অফিসিয়াল সিলেকশনে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় ‘স্মোকিং কজেস কফিং’। আগের তিন পর্বের মতো নতুনটিতেও অভিনয় করেছেন রাফায়েল ক্যুনার। এ ছাড়া আছেন সমকালীন ফরাসি চলচ্চিত্রের আলোকিত মুখ আলাঁ শাবা, বেনোয়াঁ পুলভর্দ, জ্যঁ দুজারদাঁ, আদেল একজারকোপুলোস, লেয়া ড্রুকার, বেনোয়াঁ মেজিমেল, আনাইস দ্যুমুস্তিয়ের, ভাসোঁ লাকস্ত, জিল ল্যুলুশ, এদুয়ার্দ বেয়ার, পিও মারমাই।

এবারের জুরি প্রেসিডেন্ট থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। ফ্রান্স টেলিভিশনস এবং ব্রুট সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানটির পাশাপাশি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দেখাবে ফ্রান্সের অনেক প্রেক্ষাগৃহ। এ ক্ষেত্রে সহায়তা করবে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ)।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com