May 3, 2024, 11:02 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
১০ টাকায় টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী কলারোয়ায় তৃষ্ণার্তদের মাঝে শরবত ও পানি বিতরণ করলো ‘মানবতার কল্যাণে আমরা ফাউন্ডেশন’ সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় সাবেক এমপি রবির পক্ষ থেকে শহরের জনগুরুত্বপূর্ণ স্থানে বিশুদ্ধ খাবার পানি বিতরণ সারাদেশে বজ্রপাতে প্রাণ গেল ১০ জনের দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সাতক্ষীরার তিন উপজেলায় প্রতিক বরাদ্দ কায়পুত্র সম্প্রদায়ের ভূমি সংক্রান্ত বিষয়ে এ্যাডভোকেসি সভা দেবহাটায় ১০ হাজার কেজি ক্যামিকেল মিশ্রিত আম জব্দ, জরিমানা আদায় সাতক্ষীরায় ইদুর মারতে নিজের ফাঁদে বিদ্যুৎপৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু মাটির নিচ থেকে অজ্ঞাত ব্যক্তির মাথার খুলিসহ হাড়গোড় উদ্ধার, যুবক আটক
তালায় ৬০ বছর পর ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার

তালায় ৬০ বছর পর ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার

খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন তালা উপজেলার মির্জাপুর নামক স্থানে ১১.২৬ একর (প্রায় ৩৪ বিঘা) সরকারি খাস জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকাল ৫ টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেনের নেতৃত্বে উপজেলা ভূমি অফিস এবং পাটকেলঘাটা ইউনিয়ন ভূমি অফিসের যৌথ অভিযান চালিয়ে এসব জমি উদ্ধার করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, সাতক্ষীরা তালা উপজেলার মির্জাপুর এলাকায় ১১ একরের বেশি জায়গা একটি চক্র ৫০/৬০ বছর ধরে অবৈধভাবে দখল করে ভোগ করে আসছিল। সম্প্রতি তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেনের চোখে পড়ে অবৈধ দখলে থাকা এই বিপুল পরিমাণ খাস সম্পত্তি। পরে তিনি বিষয়টি সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এবং উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিনকে অবহিত করলে জেলা প্রশাসক হুমায়ুন কবির সহকারী কমিশনার ভূমি-কে সরকারি খাস জমি উদ্ধার করার জন্যে নির্দেশনা প্রদান করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেন জানান, ১৯৬০ থেকে ১৯৬২ সালের মধ্যে সরকারের পক্ষ থেকে উক্ত জমি অধিগ্রহণ করা হয়। অধিগ্রহণের পর থেকে অবৈধ দখলদাররা উক্ত জমি দখল করে রেখেছিল। মঙ্গলবার বিকালে অভিযানের মাধ্যমে দীর্ঘদিন অবৈধ দখলে থাকা হয়ে ১১.২৬ একর জমি প্রায় (৩৪ বিঘা)উদ্ধার করা হয়।

তিনি বলেন, একটি চক্র সরকারি এ জায়গা বহুবছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। উদ্ধার হওয়া জায়গাটিতে অনুপ্রবেশ ঠেকাতে লাল ফ্লাগ দিয়ে যায়গাটি চিহ্নিত করা হয়েছে। এরপরও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, তালা উপজেলার পাটকেলঘাটা বাজারের সরকারী সম্পত্তি ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে। এছাড়া খেশরা ইউনিয়নে ৬৫ একর অর্পিত সম্পত্তি চিহ্নিত করার কাজ চলমান রয়েছে। উক্ত জমিও অবৈধ দখলদারদের হাত থেকে মুক্ত করা হবে। তালা উপজেলা ভূমি কমিটি নেতা ও বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়ার্দ্দার বলেন, তালার এসিল্যান্ডের নেতৃত্বে অভিযান চালিয়ে এসব সরকারী জমি উদ্ধারের ঘটনা প্রশসংসার দাবী রাখে। তিনি এ ঘটনায় জেলা ও উপজেলা প্রশাসনের ভূমিকার প্রশাংসা করেন। একই সাথে প্রকৃত ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্তের দাবী জানান তিনি। তালা উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিন বিষয়টি নিশ্চিত করেছেন।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com